Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ঘনিষ্ঠ মুহূর্ত দীর্ঘস্থায়ী করতে নাকি নারকেল তেলের জুড়ি নেই

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ১২, ২০২১, ০২:৩০ পিএম


ঘনিষ্ঠ মুহূর্ত দীর্ঘস্থায়ী করতে নাকি নারকেল তেলের জুড়ি নেই

নারকেল তেলের প্রচুর গুণ। রান্না থেকে চুলের যত্ন— বহু কাজেই এই তেল ব্যবহার করে সুফল পাওয়া যায়। নারী এবং পুরুষের শারীরিক সম্পর্কের সময়েও এই তেল খুবই উপকারি হয়ে উঠতে পারে। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব লাইফ সায়েন্স রিসার্চ’-এ একটি গকবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ময়েশ্চারাইজার এবং পিচ্ছিলকারক পদার্থ হিসেবে মানুষের ত্বকে নারকেল তেল ব্যবহার করা নিরাপদ তো বটেই, এর পাশাপাশি এই তেল বহু ধরনের জীবাণুর সংক্রমণ আটকায়। সেখান থেকেই বিজ্ঞানীদের মত, নারী এবং পুরুষের শারীরিক সম্পর্কের সময়েও এই তেল উপকারি হয়ে উঠতে পারে।

বিজ্ঞানীদের মতে, পিচ্ছিলকারক পদার্থ হিসেবে কাজে লাগার পাশাপাশি, এই তেল মিলনের সময়ে প্রদাহের আশঙ্কাও কমিয়ে দেয়। এর কিছু উপাদান সঙ্গমকালকে দীর্ঘস্থায়ী করে।

কয়েক বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েক জন চিকিৎসক এক সমীক্ষায় দেখিয়েছিলেন, পুরুষের সঙ্গে সঙ্গমকালে প্রায় ৩০ শতাংশ নারীই ব্যথা পান। তার কারণ যৌনাঙ্গের শুষ্কতা। সেই সমস্যার সমাধান করতে পারে নারকেল তেল।

এ ছাড়াও ঋতুবন্ধের পরে অনেক মহিলার ক্ষেত্রে যৌনাঙ্গের আশপাশের পেশি শুকিয়ে যেতে থাকে। সেই সময়ে শারীরিক সম্পর্কে তাঁরা বেশি মাত্রায় ব্যথা পান। অনেকে বাজার চলতি পিচ্ছিলকারক পদার্থ ব্যবহার করতে পারেন না। কারণ তাতে অ্যালার্জি সমস্যা হয়। তাঁদের ক্ষেত্রে নারকেল তেল খুবই উপকারি হয়ে উঠতে পারে।

তবে মনে রাখা দরকার, শুধুমাত্র খাঁটি নারকেল তেলই এই কাজে ব্যবহার করা উচিত। কেনার সময়ে এক্সট্রা ভার্জিন তেলই কেনা উচিত। খবর আনন্দবাজারের। 

আমারসংবাদ/ইএফ