Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

চশমার দাগ বসছে নাকে! দূর করুন ৩টি উপায়ে

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২৬, ২০২১, ০৭:০৫ এএম


চশমার দাগ বসছে নাকে! দূর করুন ৩টি উপায়ে

চল্লিশ পেরোলেই চালশে, এখন এটা নিছকই প্রবাদ। স্মার্টফোন, ল্যাপটপের অত্যধিক ব্যবহারে চশমা পরার জন্য আর ৪০ অবধি অপেক্ষা করতে হচ্ছে না। কম বয়সেই বাচ্চাদের নাকে উঠছে মাইনাস পাওয়ারের চশমা। তবে অনেক ক্ষণ চশমা পরে থাকার ফলে নাকের দু’পাশে দাগ দেখা দিচ্ছে। কাজেই যদি কখনও কেউ কেউ চশমা না পরে কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তাহলে সেই দাগ দেখেই বোঝা যাবে যে, তার চশমা রয়েছে। তা ছাড়া এই রকম দাগ তো দেখতেও ভাল লাগে না! 

জানেন কী আমাদের হাতের কাছে থাকা ঘরোয়া কয়েকটি জিনিসেই এই দাগ দূর করা সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক কোন উপাদান ব্যবহারে দূর হবে দাগ-- 

অ্যালোভেরা

যে কোনও ধরনের দাগ দূর করতে অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। তাই নাকে চশমার দাগ তৈরি হওয়ার জায়গায় অ্যাল ভেরার জেল লাগিয়ে মালিশ করে আধ ঘণ্টা রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এই ভাবে রোজ লাগালে তাড়াতাড়িই দাগ কমবে।

আলু

দাগ তুলতে আলুর ব্যবহার করেছেন কখনও? আলু দিয়েও নাকের দাগ সহজেই তোলা সম্ভব। একটি ব্লেন্ডারে আলু ব্লেন্ড করে নিন। তারপর সেই বাটা আলুটি দাগের অংশে লাগিয়ে মিনিটকুড়ি রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

কমলালেবুর খোসা

রূপচর্চায় নানা কাজে লাগে কমলালেবুর খোসা। এটি যে কোনও ধরনের দাগছোপ দূর করতে সক্ষম। কমলা লেবুর খোসা ফেলে না দিয়ে ভাল করে গুঁড়িয়ে নিন। তার সঙ্গে ১ টেবিল চামচ দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণটি নাকের দাগ হওয়া অংশটি লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত তিন বার এই ভাবে লাগালে দ্রুত দাগ দূর হবে।

সুত্র-আনন্দবাজারপত্রিকা

আমারসংবাদ/এডি