Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সৌদের ‘শ্যামা কাব্য’ দিয়ে সিনেমায় জেনি, সঙ্গে দিনার

বিনোদন প্রতিবেদক

বিনোদন প্রতিবেদক

আগস্ট ১৭, ২০২২, ০১:৪৯ এএম


সৌদের ‘শ্যামা কাব্য’ দিয়ে সিনেমায় জেনি, সঙ্গে দিনার

মেধাবী কাহিনিকার, নাটক ও চলচ্চিত্র পরিচালক বদরুল আনাম সৌদ সরকারি অনুদানে ‘গহীন বালুচর’ সিনেমাটি নির্মাণ করেছিলেন। এটি ২৯ ডিসেম্বর, ২০১৭ সালে মুক্তি পায়।

বেশ কয়েকটি ক্যাটেগরিতে সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়। চলতি সপ্তাহে কেরানীগঞ্জে তিনি আবারও সরকারি অনুদানে নতুন সিনেমা ‘শ্যামা কাব্য’র শুটিং শুরু করেছেন।

‘শ্যামা কাব্য’র কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, পরিচালনা বদরুল আনাম সৌদের। এই সিনেমার মধ্য দিয়েই নন্দিত নাট্যাভিনেত্রী নওরীন হাসান খান জেনির সিনেমাতে অভিনয়ে অভিষেক হলো। এত তার সহশিল্পী হিসেবে আছেন গুণী অভিনেতা ইন্তেখাব দিনার। সিনেমাটিতে জেনি অভিনয় করছেন নিতু চরিত্রে।

প্রথমবার সিনেমাতে অভিনয় করা প্রসঙ্গে জেনি বলেন, ‘কিছু পরিচালক আছেন যারা একদম শিল্পীদের দেখিয়ে দেন যে, তিনি এটা বা ওটা চাচ্ছেন। আর সৌদ ভাই এমনই একজন পরিচালক—যিনি শিল্পীর কাছ থেকে কী চাচ্ছেন, তা বলবেন না; তবে তিনি বিভিন্ন পয়েন্ট ধরিয়ে দেন একটি চরিত্রের গবেষণার মধ্য দিয়ে যে, এই চরিত্রটি এরকম। এরপর তিনি শিল্পীর ওপরই ছেড়ে দেন শিল্পী কী করেন।

তারপর যদি শিল্পী তার চিন্তার চেয়েও একটু অন্যরকম, আরও ভালো কিছু করেন, সেটা যদি তার ভালো লেগে যায়, তাহলে তিনি আরও খুশি হন। আমার সত্যিই প্রথম সিনেমাতে সৌদ ভাইয়ের সঙ্গে কাজ করে ভীষণ ভালো লেগেছে। আর সৌদ ভাইয়ের স্ক্রিপ্টে কাজ করতেও ভীষণ ভালো লাগে। এর আগেও তার স্ক্রিপ্টে আমি নাটকে অভিনয় করেছি। তবে সিনেমাতে আমার অভিষেক এবং তার পরিচালনাতেও প্রথম।

দিনার ভাই সহজাতভাবে একজন ভালো অভিনেতা। তারসঙ্গে আমি বহু নাটকে অভিনয় করেছি। সহশিল্পী হিসেবে তিনি অসাধারণ, মূলকথা সবদিক তিনি একজন সত্যিকারের শিল্পী।’ সিনেমাতে দিনারের যাত্রা শুরু তৌকীর আহমেদ’র ‘জয়যাত্রা’ সিনেমার মধ্যদিয়ে। এরপর তিনি ‘ছানা ও মুক্তিযুদ্ধ’,‘বৃহন্নলা’,‘ ইতি তোমারই ঢাকা’,‘ সাপলুডু’,‘ খ্লগল্প ১৯৭১’ সিনেমায় অভিনয় করেছেন।

‘শ্যামা কাব্য’ সিনেমায় তিনি ওসমান চরিত্রে অভিনয় করছেন। ইন্তেখাব দিনার বলেন,‘ বদরুল আনাম সৌদের সঙ্গে কাজ করতে গেলে একজন শিল্পী হিসেবে তার নির্দেশনায় ভীষণ আস্থা বোধ করি আমি।

অভিনয় করার সময় নিশ্চিন্তে থাকা যায় যে কোথাও কারেকসনের প্রয়োজন হলে সৌদ তা ঠিকই আদায় করে নেবে। শ্যামা কাব্য’র গল্পটা এক কথায় অসাধারণ। দর্শকের কাছেও মুগ্ধতা ছড়াবে এই গল্পের সিনেমা। আর সহশিল্পী হিসেবে জেনি আমার ভীষণ পছন্দের, একদমই ন্যাচারাল অ্যাক্টিং করে।’

 

Link copied!