Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

নতুন বছর রাঙাতে পারবে কী বাংলাদেশ

আহমেদ হৃদয়

আহমেদ হৃদয়

জানুয়ারি ১, ২০২৩, ০৭:০১ পিএম


নতুন বছর রাঙাতে পারবে কী বাংলাদেশ

গেল বছর যেমন তেমন; নতুন বছরটা রাঙাতে চায় বাংলাদেশ। সবকিছু ভুলে হয়তো আবার নতুন করে শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল। দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো চলে গেছেন। নতুন কোচ কে আসবে তা এখনো জানা যায়নি। তবে আলোচনায় আছেন অনেকেই। সবকিছু ঠিক থাকলে নতুন কোচের জন্য খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না টাইগারদের। গেল বছরেও খুব একটা সাফল্য ধরা দেয়নি। একমাত্র ওয়ানডেতেই উজ্জল ছিল টাইগারদের পারফরম্যান্স। চলতি বছরে দ্বিপাক্ষিক সিরিজের পাশাপাশি রয়েছে আইসিসির বড় ইভেন্ট এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপ। দুটি টুর্নামেন্টেই টাইগাররা ভালো করবে তা অনুমান করা যায় গেল বছরের ওয়ানডেতে তাদের পারফরম্যান্স দেখে। গেল বছরে একদিনের আন্তর্জাতিক ম্যাচ জিতেছে ৬৬.৭%। পুরো বছরে পাঁচটি সিরিজ খেলেছে বাংলাদেশ। তারমধ্যে চারটি সিরিজই নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। নতুন বছরের শুরুটা হবে আগামী ৬ জানুয়ারি থেকে। বিপিএল দিয়েই নতুন বছর শুরু করবেন বাংলাদেশের ক্রিকেটাররা। ইংল্যান্ড সিরিজের আগে টাইগারদের প্রস্তুতি হয়তো ভালোই হবে। সফরে তিনটি ওয়ানডে ম্যাচও রয়েছে। ওডিআই সিরিজে যে ইংলিশদের ছেড়ে কথা বলবে না তা বলাই যায়। আয়ারল্যান্ডের বিপক্ষেও হোম সিরিজ আছে। ১৫ বছর পর বাংলাদেশে আসবে আইরিশরা। ব্যাক টু ব্যাক সিরিজ খেলতে আয়ারল্যান্ড সফর করবে টাইগাররা। এশিয়া কাপের আগে রয়েছে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ। এশিয়া কাপেও ভয়ঙ্কর রূপই দেখা যাবে সাকিবদের। কারণ এবার এশিয়া কাপ হবে ৫০ ওভারের। সেক্ষেত্রে ওয়ানডেতে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স বাংলাদেশকেই এগিয়ে রাখবে। এ বছরের শেষের দিকে রয়েছে ওয়ানডে বিশ্বকাপ। যদি বলা হয় ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে! অবাক হলেও এটি অসম্ভব নয়। সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহর হয়তো এটিই শেষ বিশ্বকাপ। পঞ্চপাণ্ডবের একজন চলে গেছেন আগেই। এখন আছেন চার পাণ্ডব। সাকিব, তামিম, মাহমুদুল্লাহ ও মুশফিকের সঙ্গে যোগ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ দলে আছেন একজন বিশ্বসেরা অলরাউন্ডার। আছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। মুশফিক-মাহমুদুল্লাহর ওপর ভরসা রাখা যায় চোখ বন্ধ করে। পেস বোলিংয়ে আছেন মুস্তাফিজ। নতুন বছরটা হয়তো এদের নিয়েই রাঙাতে পারবে বাংলাদেশ।

গেল বছর ওয়ানডেতে এই পাঁচজনের পারফরম্যান্স দেখে নেবো এক নজরে। ২০২২ সালে সাকিবের ব্যাট থেকে এসেছে মোট ২৩৫ রান। এই রানের জন্য সাকিবকে খেলতে হয়েছে ৯ ইনিংস। একবার ছিলেন অপরাজিত। বছরে একমাত্র হাফসেঞ্চুরি ছাড়া আর কোনো বড় ইনিংস নেই। তবে বল হাতে ছড়িয়েছেন আলো। ৯ ইনিংসে হাত ঘুরিয়েছেন ৮৭ ওভার। ৩৮০ রান খরচে উইকেট নিয়েছেন ১৭টি। ইকোনমি রেটও বেশ ভালো; ৪.৩৭। তামিম ইকবাল খেলেছেন ১২টি ইনিংস। ৪০ গড়ে পুরো বছরে নামের পাশে রান জমা করেছেন ৪০৮। সেঞ্চুরি না থাকলেও রয়েছে চারটি হাফসেঞ্চুরি। মুশফিকুর রহিম খেলেছেন ১১ ইনিংস। ২৩ গড়ে পুরো বছরে তার রান ২৩০। ভালো খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ১৩ ইনিংসে রান করেছেন ৪১০। রয়েছে দুটি হাফসেঞ্চুরি। ৭ ইনিংসে তিনি বল করেছেন ১১.২ ওভার। উইকেট আছে মাত্র চারটি। ১৪ ইনিংসে পুরো বছরে ১০৫.৩ ওভার বল করেছেন মুস্তাফিজুর রহমান। ৪৭০ রান খরচে উইকেট নিয়েছেন ১৪টি। ইকোনমি রেটও কম; ৪.৪৫।

নতুন বছরে কে হবেন নতুন কোচ? দৌড়ে বেশ ভালোভাবে এগিয়ে আছেন টাইগারদের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বিসিবিও জানিয়ে দিয়েছেন, কোচ হিসেবে এমন একজনকে চাচ্ছেন যিনি মনেপ্রাণে চিন্তা করবে বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে, নিজের দায়িত্ব সম্পর্কে থাকবে বেশ সচেতন। বিসিবির এমন চাওয়ার সাথে মিল রেখে টাইগারদের কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে হাথুরুসিংহে। এছাড়া আলোচনায় রয়েছে দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার ও অস্ট্রেলিয়ার মাইক হাসির নামও। তবে শেষ পর্যন্ত টাইগারদের কোচ হচ্ছেন কে তা হয়তো সময়ই বলে দেবে। এদিকে ২০২৩ সালে অন্যান্য বড় দলগুলোর মতো বাংলাদেশও ক্রিকেটের তিন ফরম্যাটে নিজেদের মেলে ধরতে পারবে। অধরা অনেক সাফল্য পাবে। ২০২৩ সাল হবে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সেরা বছর। গত শুক্রবার এমনটাই বলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি বলেছেন, ২০২৩ সালটা আমি মনে করি আমাদের জন্য, আমাদের ক্রিকেট ইতিহাসের সেরা বছর হবে। এটা আমি বিশ্বাস করি, মনেপ্রাণেই বিশ্বাস করি এমনটা হবে। আর এটা শুধু একটা ফরম্যাটে না, তিনটা ফরম্যাটেই।

২০২২ সালটাও হতে পারতো বাংলাদেশের জন্য সেরা একটি বছর। শুরুটাও হয়েছিল স্বপ্নের মতো। নিউজিল্যান্ডকে হারিয়ে বছর শুরু করেছিল; আর ভারতের কাছে হেরে বছর শেষ করল টাইগাররা। মাঝে আর কোনো টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। শুধু টেস্টে নয় টি-টোয়েন্টিতেও একই অবস্থা। যা অর্জন তা কেবল ওয়ানডেতেই। দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়, বছরের শেষে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় উল্লেখযোগ্য সাফল্য। এখন যত ধ্যান-ধারনা তা শুধুই নতুন বছর নিয়ে।

Link copied!