Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

আজই চূড়ান্ত হচ্ছেন রাষ্ট্রপতি প্রার্থী

সৈয়দ সাইফুল ইসলাম

সৈয়দ সাইফুল ইসলাম

ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৯:৫৯ এএম


আজই চূড়ান্ত হচ্ছেন রাষ্ট্রপতি প্রার্থী

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ সন্ধ্যায় সংসদীয় দলের বিশেষ বৈঠকে বসবে। এ বৈঠকটি আওয়ামী লীগের সংসদীয় দলের সপ্তম বৈঠক। তবে অন্য বৈঠকগুলোর চেয়েও অধিক গুরুত্বপূর্ণ বৈঠক এটি। এর বিশেষ কিছু কারণও রয়েছে। প্রথমত, আজকের এই বৈঠকেই আগামী দিনে দেশের রাষ্ট্রপতি কে হবেন তা নির্ধারিত হবে। দ্বিতীয়ত, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে সংসদ সদস্যদের করণীয় নিয়েও দিকনির্দেশনা দেয়া হতে পারে আজকের বৈঠকে। এ ছাড়াও বৈঠকে সংসদ সদস্যদের পক্ষ থেকে সমসাময়িক ইস্যু উত্থাপন ও তা নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

তবে আজকের বৈঠকের মূল অ্যাজেন্ডা— দলের রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্তকরণ। সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি— তা নিয়ে এতদিন নানা খবর বের হলেও প্রকৃতপক্ষে দল হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী, সম্পাদকমণ্ডলী, কার্যনির্বাহী কমিটি বা অন্য কোনো ফোরামে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার জন্য দলের শীর্ষ পর্যায়ে কেউ আগ্রহ প্রকাশ করেননি। ফলে এতদিন নতুন রাষ্ট্রপতি নিয়ে যা আলোচনা হয়েছে তা ছিল সম্ভাব্য ও অনুমাননির্ভর। তবে আজ সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা চূড়ান্ত হবে। রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল অনুযায়ী, আগামী ১২ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পর দিন মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোটগ্রহণ হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচিত করবেন। তবে একাধিক প্রার্থী না থাকলে ভোটের প্রয়োজন হবে না। আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। 

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, (আজ) ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের সপ্তম সংসদীয় দলের সভায় সভাপতিত্ব করবেন দলটির সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, রাষ্ট্রপতি পদে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি কাউকে প্রার্থী করবে না। সেই হিসেবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন, এমনটিই চূড়ান্ত। কারণ আওয়ামী লীগের রয়েছে একক সংখ্যাগরিষ্ঠতা। ফলে অন্য কোনো দল প্রার্থী দিলেও ভোট হলে বিজয়ী হবেন আওয়ামী লীগের প্রার্থী। দলীয় সূত্রে জানা গেছে, আজকে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে প্রথমে রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী কে হবেন সেটি চূড়ান্ত করা হবে। একই বৈঠকে প্রার্থীর মনোনয়নপত্রে কে প্রস্তাবক হবেন আর কে সমর্থক হবেন তাও নির্ধারণ করা হবে। অতীতে আওয়ামী লীগ রাষ্ট্রপতি প্রার্থী করার বিষয়ে দলীয় ফোরামে কোনো আলোচনা করেনি। দলীয় কোনো ফোরামে এ বিষয়ে ব্যাপক আলোচনা করে সিদ্ধান্ত নেয়ারও রেওয়াজ ছিল না। এবারও এ বিষয়ে আগে কোনো আলোচনা হয়নি। তাহলে আওয়ামী লীগ কীভাবে প্রার্থী চূড়ান্ত করে— এ প্রশ্নে দলের একজন সংসদ সদস্য জানান, দলীয়প্রধান শেখ হাসিনা নিজে কিংবা তিনি সংসদীয় দলের একজন সদস্যের মাধ্যমে নাম প্রস্তাব করেন, প্রস্তাবিত এই নামে সবাই সমর্থন দিয়ে থাকেন। আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা বা তার মনোনীত কেউ নাম প্রস্তাব করার পর আর বিকল্প প্রার্থীর নাম অন্য কেউ প্রস্তাব করেন না। এত দিনেও দলের প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভাব্য রাষ্ট্রপতি পদে নিজের পছন্দের কথা কাউকে জানাননি। তরে দলের নেতারা যে যার মতো করে ধারণা করে যাচ্ছেন।
এ প্রসঙ্গে পটুয়াখালী-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ আমার সংবাদকে বলেন, ‘আজ সংসদীয় দলের বৈঠক মূলত রাষ্ট্রপতি প্রার্থী নির্ধারণের জন্যই আহ্বান করা হয়েছে। তবে সংসদীয় দলের সভায় এ ছাড়াও অন্যান্য বিষয়ে আলোচনা হতে পারে। চলমান রাজনৈতিক পরিস্থিতি ও সমসাময়িক ইস্যুতেও আলোচনা হতে পারে। এ ছাড়াও সংসদ সদস্যরা চাইলে চলমান ইস্যুতে নিজেদের মতামত রাখতে পারবেন।’ এ বিষয়ে কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনের সংসদ সদস্য এবং সাবেক রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মুজিবুল হক আমার সংবাদকে বলেন, ‘আজকের বৈঠকের কোনো অ্যাজেন্ডা আগাম জানানো হয়নি। দেশের ২২তম রাষ্ট্রপতি পদে ইতোপূর্বে প্রধানমন্ত্রীর অর্থনীতি-বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দিকসহ বেশ কয়েকজনের নাম আলোচনায় রয়েছে। এসব আলোচনার সমাপ্তি ঘটবে সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক প্রার্থী চূড়ান্তের পর। 


 

Link copied!