জনপ্রশাসন প্রতিমন্ত্রী

‘প্রতিটি জেলা উপজেলায় প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করবে সরকার’

মেহেরপুর প্রতিনিধি: প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ০৬:৪৯ পিএম

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রতিবন্ধীদের মূল শ্রোতে ফিরিয়ে আনার জন্য কাজ করছে সরকার। এ লক্ষে প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠার কথা ভাবছে সরকার।

তিনি বলেন, প্রতিবন্ধীদের সরকারি ভাবে দেওয়া হচ্ছে নানা সূযোগ সুবিধা। দেশের প্রতিটি জেলা উপজেলা পযায়ে তৈরি করা হচ্ছে প্রতিবন্ধী বিদ্যালয়। যাতে সেখান থেকে একাডেমীক শিক্ষা লাভ করে কম জীবনে প্রবেশ করতে পারেন তারা। কারণ প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, তারাও সম্পদ। সেই সম্পদকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরে শহরের হঠাৎপাড়া মাঠে মেহেরপুর বুদ্ধী প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় ভবন উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শহরের মধ্যে সবচাইতে দামি জমিটি প্রতিবন্ধীদের জন্য নামমাত্র মূল্যে বরাদ্দ দিয়েছে সরকার। এখানে এক বিঘা জমি নেওয়া হয়েছে। যেখানে ৮ প্রকারের প্রতিবন্ধীরা পড়া-লেখা করার সুযোগ পাবে। সরকারি ভাবে প্রতিটি প্রতিবন্ধী বিদ্যালয় সরকারি করণের কথা ভাবছে সরকার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতি ও মন্ত্রীপত্মী সৈয়দা মোনালিছা ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার রাফিউল আলম, জাতীয় মহিলা সংস্থার জেলা সভানেত্রী শামীম আরা হীরা। অনুষ্ঠানে প্রতিবন্ধী শিশুদের নৃত্য ও গানে মুগ্ধ হন আগত অতিথি ও দশকবৃন্দ।

আরএস