মাগুরা জেলা কারাগারে সেলাই মেশিনসহ উপকরণ বিতরণ 

শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি  প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৭:০২ পিএম

মাগুরা জেলা কারাগারে কয়েদিদের জীবনমান উন্নয়ন এবং সুস্থ বিনোদন উপভোগের মাধ্যমে জীবনের অন্ধকার দূর করতে সমাজ সেবা অধিদপ্তর, ইসলামি ফাউন্ডেশন ও ওয়ালটন বাংলাদেশের সার্বিক সহযোগিতায় জেলা কারাগারে এলইডি টেলিভিশন, সিলাই মেসিন ও ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য বিভিন্ন ধর্মীয় বই বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় জেলা প্রশাসক মোহম্মদ আবু নাসের বেগ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব উপকরণ বিতরণ করেন।

জেলা প্রশাসক মোহম্মদ আবু নাসের বেগ বলেন, তিনি মাগুরায় যোগদানের পর কারাগারের বিভিন্ন সমস্যা অনুধাবন করেন এবং যে কারণে আজকের এ বিতরণ অনুষ্ঠান। 

কারাবন্দীরা যেন ধর্মীয় জ্ঞান অর্জন ও চর্চার মাধ্যমে জীবনের গতিপথ পরিবর্তন করার সুযোগ পায়। তিনি বলেন, নারী কারাবন্দীদের স্বাবলম্বী করতে এবং মুক্তিলাভের পর কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য সেলাই মেশিন প্রদান করা হয়েছে। কারাগার শুধু শাস্তির জায়গা নয়, সংশোধনেরও জায়গা। এরই প্রেক্ষাপটে বন্দীর হাতকে কর্মীর হাতে রূপান্তিরিত করে সমাজের মূলধারায় সম্পৃক্ত করার মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় সামিল করার জন্য জেলা প্রশাসন, মাগুরা এর বিভিন্ন সহায়তামূলক কার্যক্রম অব্যাহত আছে। তিনি কারাগারকে আধুনিক সংশোধনাগারে পরিণত করবেন। 

জেলা কারা কর্মকর্তা নূর মহম্মদ মৃধা বলেন, ইতোমধ্যে কারাগারকে মাদক ও দালাল মুক্ত করা হয়েছে। হাজতিদের দেখতে এখন কোন টাকা লাগেনা। কয়েদিরা যাতে বাড়ী ফিরে পূর্ণাসন হতেপারে সেজন্য গত অর্থ বছরে প্রায় দুই শত জনকে ইলেকট্রনিক্স ট্রেনিং দেয়া হয়েছে। জেল থেকে ফিরে অনেকে পূর্ণবাসীত হয়েছেন।

কেএস