আজ রাজবাড়ী থেকে ভারতের উদ্দেশ্যে ছেড়ে যাবে স্পেশাল ট্রেন

রাজবাড়ী প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৭:৫১ পিএম

আজ মঙ্গলবার রাত ১০টায় রাজবাড়ী থেকে ভারতের উদ্দেশ্যে ২ হাজার ১৫২ জন যাত্রী নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে দেশের একমাত্র স্পেশাল ট্রেন। প্রতি বছরের ন্যায় এবারও এ ট্রেনটি ছেড়ে যাবে। করোনা মহামারির কারণে গত বছর এ ট্রেন যাত্রা বন্ধ ছিল।

রাজবাড়ীর রেলওয়ের স্টেশন মাস্টার তন্ময় কুমার বলেন, আগামী শুক্রবার ভারতের পশ্চিম বঙ্গের মেদিনীপুরের হয়রত আলী আব্দুল কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ)-এর ১২২ তম বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত হবে। প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ এবং ভারত সরকারের রেলওয়ে বিভাগের ব্যবস্থাপনায় ২৪টি বগির একটি বিশেষ ট্রেন বরাদ্দ করা হয়েছে। ওরশ শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি রাজবাড়ী ফিরে আসবে ট্রেনটি।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী খোকন বলেন, ওরশ শরীফে যোগ দিতে এ বছর ১২৪৫ জন পুরুষ, ৮৩২ জন মহিলা এবং ৭৫ জন শিশুসহ মোট ২১৫২ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছেড়ে যাবে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছেন। এর মধ্যে দেশ ভাগ হয়ে গেলেও ঐতিহ্য রক্ষায় দুই দেশের রেল কর্তৃপক্ষ এ সেবা চালু রেখেছেন। করোনা মহামারির কারণে ২ বছর এ স্পেশাল ট্রেন যাত্রা বন্ধ থাকার পর এ বছর আবার ছেড়ে যাবে।

কেএস