নান্দাইলে ৭৪ পরীক্ষার্থী অনুপস্থিত

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৫:০১ পিএম

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় এসএসসি, দাখিল ও কারিগরি শাখায় মোট ৫ হাজার ২৫১ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। 

অনুপস্থিত পরীক্ষার্থীদের বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের সহযোগীতায় যাচাই-বাছাই করে ঝড়ে পড়ার একটি সুনির্দিষ্ট প্রতিবেদন প্রকাশের দাবি জানিয়েছেন সুশীল সমাজের ব্যক্তিবর্গ। 

রোববার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এ উপজেলায় এসএসসি’র  ৪টি পরীক্ষা কেন্দ্র, মাদ্রাসার ৩ টি ও ২টি কারিগরি পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়েছে। 

এতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় ৩৭০২ জন পরীক্ষার্থীর মধ্যে ৩১ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। চন্ডিপাশা সরকারি উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ১৬৬৩ জন, মুশুলী উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ১০২০জন, বীরকামটখালী জে.বি.উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে  ৪৭৩ জন ও বরিল্লা কে.এ. উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৫১৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। 

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ১৩৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৪২জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। আচারগাঁও ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ৩৯৩ জন, ঘোষপালা ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ৬৪৩ জন ও আশরাফ চৌধুরী ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ২৮৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করেছে। 

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কারিগরি শাখায় ১৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। নান্দাইল সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের পরীক্ষা কেন্দ্রে ৫৭ জন পরীক্ষার্থী ও নান্দাইল পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে ১২৭জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। 

পরীক্ষা কেন্দ্রে কোন ধরনের গোলযোগ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে প্রথম দিনের পরীক্ষায় কোন পরীক্ষার্থী পরীক্ষা হল থেকে বহিষ্কার হয়নি বলে জানাগেছে। তবে ৭৪ পরীক্ষার্থীর অনুপস্থিতি বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোফাখখারুল ইসলাম বলেন, পরীক্ষার্থী ঝড়ে পড়ার বিষয়টি আমরা খতিয়ে দেখবো। 

আর পরীক্ষার সার্বিক পরিবশে-পরিস্থিতি স্বাভাবিক ছিল। নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর বলেন, খুবই সুষ্ঠ-সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই সুন্দর ও স্বাভাবিক ছিল। আশা করছি সব কয়টি পরীক্ষা সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সফল ভাবে সম্পন্ন হবে।

এইচআর