আখাউড়া যুবলীগের তিন নেতাকে কারণ দর্শানোর নোটিশ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি প্রকাশিত: মে ৩, ২০২৩, ০৬:০০ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা যুবলীগের আহবায়ক ও দুই যুগ্ম আহবায়কের বিরুদ্ধে সংগঠনের শৃংখলাবিরোধী কার্যক্রমের অভিযোগ এনে ৪৮ ঘন্টার মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক মঙ্গলবার স্বাক্ষরিত এক চিঠিতে এ কারণ দর্শানোর কথা বলেন।

কারণ দর্শানোর চিঠিতে বলা হয়, গত ৩০ এপ্রিল আখাউড়া উপজেলার অন্তর্গত আখাউড়া পৌরসভা ও পাঁচটি ইউনিয়ন কমিটি গঠন করা হয়। কেন্দ্রীয় নির্দেশ অমান্য, গঠনতন্ত্র লঙ্ঘন, স্বেচ্ছাচারিতা ও নিয়ম বহির্ভূতভাবে এসব কমিটি গঠন করায় দলীয় শৃঙ্খলা ভঙ্গ, সংগঠনের ভাবমুর্তি ক্ষুন্ন ও বিনষ্ট হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৩০ এপ্রিল হঠাৎ করেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দিয়ে আখাউড়া পৌরসভা, আখাউড়া উত্তর, আখাউড়া দক্ষিণ, মনিয়ন্দ, মোগড়া ও ধরখার ইউনিয়ন কমিটি ঘোষণা করে আখাউড়া উপজেলা যুবলীগ।

উপজেলা যুবলীগের আহবায়ক মো. তাকজিল খলিফা কাজল, যুগ্ম আহবায়ক মো. আতাউর রহমান নাজিম ও মো. আব্দুল মমিন বাবুল স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব কমিটি ঘোষণা করা হয়। গঠিত কমিটির নেতৃবৃন্দের কাছেও এসব কমিটি হস্তান্তর করা হয়।  

জেলা যুবলীগের সভাপতি অ্যাডভোকেট শাহনূর ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গঠনতন্ত্রের ২২ (ক) ধারা মোতাবেক যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল ইসলাম খান নিখিলের নির্দেশক্রমে আপনাদের বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে না, তা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে লিখিতভাবে জেলা যুবলীগের সভাপতি/ সম্পাদক বরাবর যথাযথ কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হলো।

উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল মমিন বাবুল বলেন, জেলা নেতৃবৃন্দের সঙ্গে পরামর্শ করে আমরা কমিটি দিয়েছি। দলের সাংগঠনিক কার্যক্রম তরান্বিত করতে ও দলকে শক্তিশালী করতে আমাদের এ সিদ্ধান্ত। কারণ দর্শানো চিঠির জবাব দেওয়া হবে বলেও তিনি জানান।

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, ‘কোনো ধরণের সম্মেলন ছাড়া প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে একই দিনে ছয়টি ইউনিটের কমিটি দেওয়া মোটেও ঠিক হয়নি। এ বিষয়ে কেন্দ্র কিংবা জেলার কারো সঙ্গে পরামর্শও করা হয়নি। বিষয়টি সংগঠনবিরোধী। কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক উপজেলা যুবলীগের তিন নেতাকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।

এআরএস