১১ দফা দাবিতে বরিশালে বেসরকারি শিক্ষকদের মানববন্ধন

বরিশাল ব্যুরো প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০৪:২৯ পিএম

শিক্ষা জাতীয়তকরণ, মূল বেতনের ৪০ ভাগ মহার্ঘ ভাতাসহ ১১ দফা দাবি আদায়ে বরিশালে মানববন্ধন করেছেন বেসরকারি শিক্ষকরা।

নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বৃহস্পতিবার সকালে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকশিস) বরিশালের উদ্যোগে এই কর্মসূচী হয়। মানববন্ধন শেষে শিক্ষক নেতারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন।

বক্তারা বলেন, আমাদের মুক্তিযুদ্ধের চেতনা একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থা যা বাস্তবায়নের জন্য মানসম্মত শিক্ষার দরকার। যদি শিক্ষার মানোন্নয়ন না করা যায় তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ হবে না। শিক্ষার মান উন্নয়নের জন্য শিক্ষকদের আর্থিক স্বচ্ছলতা বাড়াতে হবে। যদি মানসম্মত শিক্ষক পেতে হয় তাহলে শিক্ষকদের মানসম্মত  সম্মানি দিতে হবে। সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের মাঝে কোনরকম বৈষম্য যাতে না থাকে সে ব্যবস্থা গ্রহণ করতে হবে। বেসরকারি শিক্ষকদের পরিবার চলছে, দ্রব্যমূলের ঊর্ধ্বগতিতে আমরা বিপর্যস্ত। যদি ৪০% মহার্ঘতামতা না দেওয়া হয়, তাহলে আমরা ঘরে বসে থাকবো না, আমরা এ সরকারকে বাধ্য করবো ৪০% মহার্ঘ ভাতা দিতে।

জেলা বাকশিসের সভাপতি উপাধ্যক্ষ আনোয়ারুল হকের সভাপতিত্বে বক্তৃতা দেন কেন্দ্রীয় সদস্য অধ্যাপক মিজানুর রহমান সেলিম, বরিশাল জেলার সাবেক সভাপতি অধ্যাপক মশিউর রহমান, কেন্দ্রীয় সদস্য অধ্যাপক জাকির হোসেন, কেন্দ্রীয় সদস্য অধ্যাপক কামাল চৌধুরী প্রমুখ।

আরএস