গাংনীতে মাছের ঘেরে বিষপ্রয়োগে কোটি টাকার মাছ নিধন

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৮:৩০ পিএম

মেহেরপুরের গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলীর মাছের ঘেরে বিষপ্রয়োগে কোটি টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার  দিবাগত রাতে গাংনী উপজেলার এলাঙ্গী গ্রাম সংলগ্ম বিলের মাছের ঘেরে এ ঘটনা ঘটে।

স্থানীয় মৎস্য চাষী সাগর হোসেন জানান,গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলীর মাছের ঘেরের পাশেই আমার একটি মাছের প্রজেক্ট রয়েছে। সে সুবাদে আমি রাতে ওই খানেই ছিলাম। আহম্মেদ আলীর ৪৫ বিঘা জলাকারের মাছের ঘেরে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা লাগানো ছিল। বিদ্যুত লাইন ও সিসি ক্যামেরার লাইন কেটে অন্ধাকারে তার মাছের ঘেরে বিষপ্রয়োগ করে দুর্বৃত্তরা। সকালে কর্মচারীরা লক্ষ্য করে মাছ ধীরে ধীরে মারা যাচ্ছে। সকালের দিকে মাছের ঘের থেকে বিষের ব্যাগ উদ্ধার করা হয়েছে।

পুকুরের মালিক ও গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী জানান,আমার ৪৫ বিঘার পুকুরে দেশী প্রজাতী মাছ সহ অনেক ধরনের বড় বড় মাছ চাষ করা হতো তাতে যে পরিমান মাছ মারা গেছে হিসাব করলে প্রায় ২ কোটি টাকার বেশী মাছ মারা গেছে। তবে একটি চক্র শক্রতাবশত এমন ধরনের  ন্যাঙ্কারজনক কাজ করেছে। তবে তাদের আমি সনাক্তও করেছি। তাদের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে।

এদিকে ঘটনা  শুনে গাংনী উপজেলা মৎস্য কর্মকর্তা খোন্দকার  সহিদুর  রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বলেন বিষপ্রয়োগে দেশীয় প্রজাতিসহ বিভিন্ন প্রজাতির ব্যাপক মাছ মারা গেছে। যারা এই ধরনের কাজ করেছে তারা দেশের শত্রু। 
সেই সাথে স্থানীয় এলাঙ্গী পুলিশ ক্যাম্পের একটিদল ঘটনাস্থল পরিদর্শন করেছে।

গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানান, খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আজমল হোসেনসহ ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ইতোমধ্যে কারা এধরণের কাজ করেছে তাদেরকে সনাক্ত করা হয়েছে এবং দুইজন আসামি ধরা হয়েছে তাদের কে জিজ্ঞেসা বাদ করা হচ্ছে । আগামীকাল আসামি দুইজনকে কোর্টে হাজির করা হবে।

আরএস