শারদীয় দুর্গাপূজা

কেরানীগঞ্জে মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের সাজসজ্জা

আল-আমিন মিনহাজ, কেরানীগঞ্জ (ঢাকা) প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ১২:২৮ পিএম

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই উৎসব ঘিরে, রাজধানী কেরানীগঞ্জের মন্ডুপ-মন্দিরে চলছে শেষ মুহূর্তের প্রস্ততি। প্রতিমা তৈরি শেষ; এবছর মণ্ডপে মণ্ডপে চলছে সাজসজ্জার কাজ। দুই-একদিনের মধ্যে রংতুলিতে প্রতিমা সাজাবেন শিল্পীরা।

কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, চলতি বছর ১৫৬টি মন্ডুপে পূজা উদযাপন করা হবে। মন্ডুপ গুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা ছাড়াও ২৪ ঘণ্টা আনসার বাহিনী দায়িত্ব পালন করা দিকনির্দেশনা রয়েছে ৷ এছাড়া পূজা মন্ডুপ গুলোতে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন মন্দির ঘুরে দেখা গেছে, ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পী ও আয়োজকরা। ইতোমধ্যে খড়, মাটি আর দো-মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। সেই সঙ্গে পূজা মন্ডুপ তৈরি থেকে শুরু করে আনুসাঙ্গিক কাজে ব্যস্ত রয়েছেন আয়োজকরা।

কাশফুল ফোটা শরতের শারদীয়া দুর্গোৎসবে ঢাকের বাজনা, উলুধ্বনি ও আরতীতে মুখরিত হবে পাড়া-মহল্লা ও গ্রাম। এ বছর দেবী দূর্গা ঘোটকে (ঘোড়া) চড়ে পৃথিবীতে আসবেন এবং ফিরে যাবেন বলে জানিয়েছেন মৃৎশিল্পীরা। তারা আরও জানান, প্রতিবছরই তারা অধীর আগ্রহে দেবী দুর্গার প্রতিমা তৈরির কাজের অপেক্ষায় থাকেন। শুধুমাত্র জীবিকার জন্যই নয়। দেবী দুর্গার প্রতিমা তৈরির সাথে জড়িয়ে রয়েছে তাদের ধর্মীয় অনুভূতি, ভক্তি আর ভালোবাসা। দুর্গা মাকে মায়ের মতোই তৈরি করা হচ্ছে। সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ লাখ টাকায় এসব প্রতিমা বানানো হচ্ছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, দক্ষিণ কেরানীগঞ্জ থানা কমিটির সভাপতি অ্যাড. অনুপ কুমার বর্মণ জানান, নিজস্ব সেচ্ছাসেবক ছাড়াও মন্দিরগুলোর তালিকা করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

দক্ষিণ কেরানীগঞ্জের দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা। খড়, কাঠ, সুতা আর মাটি দিয়ে নিপুণ হাতে তৈরি করছেন প্রতিমা। পূজা যতই ঘনিয়ে আসছে, শিল্পীদের ব্যস্ততা ততটাই বাড়ছে। আগামী ১৪ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়বে। ১৯ অক্টোবর মহাপঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী, ২১ অক্টোরর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, ২৩ অক্টোবর নবমী ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজার পরিসমাপ্তি ঘটবে।

প্রতিমা তৈরির কারিগর রাহুল পাল বলেন, আগের মতো মানুষ মাটির তৈরি জিনিসপত্র ব্যবহার না করায় আমাদের প্রায় সারাবছরই অলস সময় কাটাতে হয়। তবে দুর্গাপূজা চলাকালীন প্রতিমা তৈরি করে যে টাকা আয় হয় তা দিয়ে কোনো মতে সারা বছর সংসার চালাই। আবার চলতি বছর প্রতিমা তৈরির উপকরণের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। কিন্তু ক্রেতারা প্রতিমার দাম বাড়াচ্ছে না। এতে আমাদের যে টাকা আয় হওয়ার কথা তা আর হচ্ছে না।

তিনি আরও বলেন, গত বছর থেকে এই বছর একটু কাজের চাপ বেশি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে প্রতিমা তৈরি করে যে মজুরি পান তা দিয়ে জীবনযাপন করা কষ্টকর। অনেকেই এ পেশা ছেড়ে চলে গেলেও বাপ-দাদার আদি পেশা টিকিয়ে রাখছেন কেউ কেউ ।

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নিপেন বর্মন জানান, আসন্ন দুর্গা পূজার সব ধরনের প্রস্ততির কাজ ঠিকভাবেই এগিয়ে চলছে। সব কিছু ঠিক থাকলে এ বছর ৯৫টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। পূজামন্ডপে শান্তিপূর্ণভাবে মন্ডপ বানানোর কাজ চলছে।

কেরানীগঞ্জ মডেল থানা অফিসার ইনচার্জ (ওসি) মামুন-অর রশীদ বলেন, সুষ্ঠু ও শান্তি পূর্ণভাবে দুর্গোৎসব পালনে পুলিশের পক্ষ থেকেও নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে ঢাকা জেলা পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান পিপিএম (বার) বলেন, পূজা মন্ডপগুলোতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে। কেরানীগঞ্জ উপজেলার দুটি থানার ১৫৬টি পূজামন্ডপকে অধিক গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে; সেখানে নিরাপত্তা বাড়ানো হবে। এছাড়া, প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা এবং নিজস্ব স্বেসেচ্ছাসেবক বাহিনী রাখার জন্য বলা হয়েছে।

জেলা প্রশাসক আনিসুর রহমন একই কথা বলেন। আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও দায়িত্ব পালন করবেন। দশমীর দিন রাত ৮টার মধ্যে প্রতিমা বিসর্জন দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

এআরএস