রাতের অন্ধকারে পুকুরে বিষ ঢেলে মাছ নিধন

মনপুর (ভোলা) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৪:১৭ পিএম

ভোলার দ্বীপ উপজেলা মনপুরায় একটি পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ উঠেছে। পূর্ব শত্রুতার জেরে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে বলে দাবি করছেন ক্ষতিগ্রস্ত পুকুরের মালিক জাকির মোল্লার স্ত্রী রিংকু বেগম।

সন্দেহের ভিত্তিতে স্থানীয় কয়েকজনকে আসামি করে মনপুরা থানায় একটি অভিযোগ দায়ের করেন।

রোববার গভীর রাতে উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডের চর গোয়ালিয়া গ্রামের জাকির মোল্লার বাড়ির পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের ঘটনা ঘটে।

পুকুরটিতে চাষ করা রুই, কাতল, মৃগেল, পাঙাশ, তেলাপিয়া, সরপুঁটিসহ দেশীয় বিভিন্ন প্রজাতির আনুমানিক ৬-৭ মণ মাছ মারা গেছে। যার আনুমানিক বাজার মূল্য ৫০ হাজার টাকা।

কান্নাজড়িত কণ্ঠে জাকির মোল্লার স্ত্রী রিংকু বেগম অভিযোগ করে বলেন, আমার স্বামী অনেক কষ্ট করে একটি পুকুর খনন করে। সেই পুকুরে মাছ চাষ করেই কোনোরকম সংসার চালাই। কিন্তু আমার প্রতিবেশী এরশাদ বিভিন্নভাবে আমার ক্ষতি করে আসছে। গেল রাতে সে আমার পুকুরে বিষ দিয়েছে। আমি তাকে আমাদের বাড়ির উপরে এবং পুকুরের আশেপাশে ঘুরঘুর করতে দেখেছি। আমাদের পুকুরে থাকা ৬-৭ মণ মাছ মারা গেছে। ঋণের টাকা নিয়ে মাছ চাষ করেছি। এখন আমাদের কী হবে। আমরা এ ঘটনার উপযুক্ত বিচার চাই।

অভিযোগের ব্যাপারে অভিযুক্ত এরশাদের সাথে যোগাযোগ করতে চাইলে তার মা বলেন, সে কাজে গিয়েছে এবং সে কোনো মোবাইল ব্যবহার করে না।

এ বিষয়ে মনপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি (তদন্ত) তারিক হাসান বলেন, মাছ নিধনের বিষয়ে থানায় অভিযোগ এসেছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ইএইচ