পটুয়াখালীতে কৃষক সমাবেশ অনুষ্ঠিত

পটুয়াখালী প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৩:১২ পিএম

পটুয়াখালীতে দিয়ারামখোলা, কুয়াকাটা, কলাপাড়ায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত বিভিন্ন ফসলের সূর্যমুখী, মুগডাল ও ফেলন ডালের উপর মাঠ পরিদর্শন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সরেজমিনে গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পটুয়াখালীর সহযোগিতায় এ কার্যক্রমে ড. মাজহারুল আনোয়ার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সরেজমিন গবেষণা বিভাগ বিএআরআই গাজীপুরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিচালক (ডাল গবেষণা) ড. মো. ছালেহ উদ্দিন, ড. ফেরদৌসী বেগম, প্রকল্প সমন্বয়ক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিত্ব বিভাগ বিএআরআই গাজীপুর ড. বমিল চন্দ্র কুন্ডু, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আর এ আর এস, বিএআরআই রহমতপুর বরিশাল ড. মো. হারুনুর রশীদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সরেজমিন গবেষণা বিভাগ বিএআরআই খুলনা ড. মো. মাহবুবুল আলম, ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, ড. মো. গোলাম কিবরিয়া, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. নজরুল ইসলাম, উপ পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পটুয়াখালী।

এছাড়া আরও উপস্থিত ছিলেন গবেষণা ও সম্প্রসারণ বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ। এ মাঠ দিবস ও কৃষক সমাবেশে প্রায় ২০০ কৃষক কৃষানী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ড. এইচ, এম খায়রুল বাসার, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান সরেজমিন গবেষণা বিভাগ বিএআরআই পটুয়াখালী।

দক্ষিণাঞ্চলের পতিত জমি আবাদের লক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বিভিন্ন ফসলের উন্নত জাত প্রদর্শনী ও বিভিন্ন জাতের ট্রায়াল স্থাপন করা হয় এবং মাঠ পরিদর্শনের মাধ্যমে কৃষকদেরকে উৎসাহ দেয়া হয়।

ইএইচ