বেড়েছে কোয়ালিফাইড ইনভেস্টরের বিনিয়োগ সীমা

অর্থনৈতিক প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০৮:৪৪ পিএম

পুঁজিবাজারে যোগ্য বিনিয়োগকারী (কিউআই) হতে এখন থেকে বিনিয়োগ থাকতে হবে ন্যূনতম ৩০ লাখ টাকা। গতকাল বুধবার সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়্যাত উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি এমনটাই জানানো হয়।

এতে বলা হয়, পুঁজিবাজার উন্নয়নের স্বার্থে এসএমই বোর্ডে লেনদেনের জন্য যোগ্য বিনিয়োগকারীদের (কিউআই) অন্তত ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে। এক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে নতুন বিনিয়োগকারীদের জন্য তাৎক্ষণিক ৩০ লাখ টাকা এবং পুরোনোদের তিন মাসের মধ্যে এই কোটা পূর্ণ করার নির্দেশনা দেয়া হয়। এর আগে এসএমই বোর্ডে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে কমপক্ষে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকার বাধ্যবাধকতা ছিল।

অপরদিকে একই সভায় প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি’র ১৫০ কোটি টাকার ফুললি রিডেমেবল, নন-কনভার্টিবল, কিউমেলেটিভ বন্ড অনুমোদন করা হয়। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই প্রিফারেন্স শেয়ার ইস্যু করা হবে।

জানা গেছে, ৭ থেকে ৮.৫ শতাংশ হারে পাঁচ বছর মেয়াদী প্রেফারেন্স শেয়ারের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ধরা হয়েছে পাঁচ হাজার টাকা। এই শেয়ার ইস্যুর মাধ্যমে প্রতিষ্ঠানটি ব্যবসা সম্প্রসারণ ও দায়-দেনা পরিশোধ করবে। এক্ষেত্রে ব্যবস্থাপক (অ্যারেঞ্জার) হিসেবে এনডিবি ক্যাপিটাল লিমিটেড দায়িত্ব পালন করছে।

ইএফ