টাকা ফেরত পাচ্ছেন ওটিসি কোম্পানির বিনিয়োগকারীরা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৮:৪০ পিএম

কার্যক্রম বন্ধ থাকায় দীর্ঘদিন যাবত যেসব কোম্পানির লেনদেন হচ্ছিল না, তাদের বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে গত বছরের ১৬ সেপ্টেম্বরে এক প্রজ্ঞাপন জারি করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। 

এতে পুঁজিবাজারের ওটিসি মার্কেটে থাকা ২৯টি কোম্পানিকে এক্সিট প্ল্যানের অংশ হিসেবে সঠিকভাবে আইন পরিপালনের লক্ষ্যে ব্যাংক হিসাব খোলা, হিসাবে টাকা জমা দেয়া, বিও হিসাব খোলা, অর্থ ফেরত পাওয়া এবং বিনিয়োগকারীদের প্রাপ্য অর্থ বিতরণের নির্দেশনা দেয়া হয়।

সে অনুযায়ি বুধবার (২৬ অক্টোবর) প্রথমবারের মত ডিএসই ও সিএসই’র সাথে যশোর সিমেন্ট কোম্পানি ও আরবি টেক্সটাইলস লিমিটেডের এক্সিট পরিকল্পনা বাস্তবায়নে চুক্তি স্বাক্ষরিত হয়। ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক ও জনসংযোগ বিভাগের প্রধান শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিএসই’র এসএমই, এটিবি এন্ড ওটিসি মার্কেট ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার শরীফ গিয়াসউদ্দিন আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম.সাইফুর রহমান মজুমদার, এফসিএ। 

বক্তব্যে পুঁজিবাজারে এই ঘটনাটিকে নতুন উল্লেখ করে তিনি বলেন, “বিএসইসি’র নির্দেশনা অনুসারে দুটি কোম্পানির এক্সিট বাস্তবায়ন করা হয়েছে। 

কোম্পানির কার্যক্রম বিভিন্ন কারণে বন্ধ থাকার ফলে যে সকল কোম্পানি দীর্ঘদিন লেনদেন হচ্ছিল না এবং বিনিয়োগকারীরাও তাদের লভ্যাংশ প্রাপ্তির ক্ষেত্রে অনিশ্চয়তায় ছিল তাদের বিনিয়োগকৃত অর্থ ফেরত পাওয়ার জন্য এক্সিট প্ল্যান একটি যুগান্তকারী পদক্ষেপ।

অনুষ্ঠানে ডিএসই’র এসএমই, এটিবি এন্ড ওটিসি ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার ইসরাত জাহান মূল বক্তব্য উপস্থাপন করেন এবং সমাপনী বক্তব্য প্রদান করেন ডিএসই’র মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম।

চুক্তিতে ডিএসই’র পক্ষে সিনিয়র ম্যানেজার ইসরাত জাহান, সিএসই’র পক্ষে ডেপুটি ম্যানেজার রাহি ইফতেখার রেজা, যশোর সিমেন্ট কোম্পানি লি. পক্ষে কোম্পানি সচিব বীজেন বড়ুয়া ও আরবী টেক্সটাইলস লিমিটেডের পক্ষে কোম্পানি সচিব আবু বকর সিদ্দিকী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। এসময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিএইচ