নজরুল বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যাপী জয়নুল উৎসব

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ০৬:৫৮ পিএম

বিংশ শতাব্দীর বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী জয়নুল আবেদীন স্মরণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যাপী জয়নুল উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) চারুকলা অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে জয়নুল উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

জয়নুল আবেদীন জীবনভর লোকশিল্প প্রতিষ্ঠা করতে কাজ করায় জয়নুল উৎসবকে কেন্দ্র করে চারুকলা বিভাগজুড়ে জয়নুলের চিত্রকর্ম, শখের হাড়ি, সরা, লক্ষী সরা, শিকা ও আল্পনা অঙ্কন করে বিভাগটিকে সাজানো হয়। অন্যদিকে চুরুলিয়া মঞ্চ জুড়েও প্রাধান্য পেয়েছে লোকশিল্প  এবং জয়নুলের চিত্রকর্ম।

শিক্ষার্থীদের উদ্যোগে চুরুলিয়া মঞ্চজুড়ে লোকশিল্পের আদলে দীর্ঘ ৫০ ফুটের একটি স্ক্রল পেইন্টিং আঁকা হয়েছে। এছাড়াও ১০টি দোকানে পাওয়া যাচ্ছে লোকশিল্পের উপর ভিত্তি করে তৈরী বিভিন্ন হস্তশিল্প, শীতের পিঠা এবং গাছ।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক  ড. আতাউর রহমান। চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম হাওলাদারের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

এসময় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদীন সবসময় মা, মাটি ও মানুষ এই তিনটি বিষয়কে ধারণ করে শিল্পের চর্চা করতেন। শিল্পাচার্যের সেই দর্শনকে ধারণ করতে পারলেই এগিয়ে যাবে আমাদের চারুকলা।

এছাড়াও চারুকলা অনুষদ থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এইচআর