আর্থিক সক্ষমতা বিবেচনায় পরিকল্পনা প্রণয়নের আহ্বান ইউজিসি’র

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৬:৫১ পিএম

আর্থিক সক্ষমতা বিবেচনায় নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিসহ বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

কমিশনের এপিএ কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪ বাস্তবায়ন অগ্রগতি এবং ২০২৪-২০২৫ এর খসড়া কর্মপরিকল্পনা পর্যালোচনা বিষয়ক এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসিতে রবিবার (০৫ মে ২০২৪) এ সভা অনুষ্ঠিত হয়। এতে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের (রিসাপা) পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, জেনারেল সার্ভিসেস, এস্টেট এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন, রিসাপা বিভাগের নাহিদ সুলতানা ও মো. শাহিন সিরাজসহ এপিএ এবং এর কম্পোনেন্টসমূহের ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্টগণ অংশগ্রহণ করেন।

প্রফেসর আলমগীর বলেন, শিক্ষা ও গবেষণা কার্যক্রমে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) করা এবং এটি সময়মতো বাস্তবায়নের কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। এপিএ চুক্তি প্রণয়নে আর্থিক সঙ্গতি ও সক্ষমতার বিষয় বিবেচনায় নিতে হবে। পরিকল্পনা যেন উচ্চাভিলাসী না হয়, সহজে লক্ষ্য বাস্তবায়ন করা যায় এবং দ্রুত সুফল পাওয়া যায় তার প্রতি নজর রাখতে হবে।

তিনি আরও বলেন, ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়সমূহে গবেষণা কর্মকাণ্ডের প্রসারে জোর দিয়েছে। কাজেই, এপিএ চুক্তি বাস্তবায়নে দেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নের বিভিন্ন সূচকের অগ্রগতির ওপর জোর দিতে হবে বলে তিনি জানান।

আরএস