ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষণ: সুস্থ দেহ, সুস্থ মন’

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:২৯ এএম

‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষণ: সুস্থ দেহ, সুস্থ মন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে ডায়াবেটিস সচেতনতা দিবস। একই সঙ্গে বাংলাদেশে ডায়াবেটিক সমিতির ৬৭তম প্রতিষ্ঠা দিবস আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)।

১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতন করে তুলতেই বাংলাদেশ ডায়াবেটিক সমিতি তার প্রতিষ্ঠা দিবসকে ডায়াবেটিক সচেতনতা দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়।

দিবসটি উপলক্ষে সমিতির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলো দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে।

সমিতির কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৮টায় শাহবাগে বারডেম হাসপাতালের নিচে সচেতনতামূলক স্লোগানসংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করবে। দুপুর ১২টায় বারডেম অডিটোরিয়ামে (তিনতলা) আলোচনা সভা।

এছাড়া সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত বারডেম ক্যাম্পাস এবং এনএইচএন ও বিআইএইচএসের বিভিন্ন কেন্দ্রসংলগ্ন স্থানে বিনা মূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হবে। হ্রাসকৃত মূল্যে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (চারতলা) অনুষ্ঠেয় হার্ট ক্যাম্পে সাশ্রয়ীমূল্যে হৃদরোগীদের সেবা দেওয়া হবে।

দিবসটি উপলক্ষে ডায়াবেটিস ঝুঁকি এড়াতে নিয়িমত খাদ্যাভ্যাসসহ নিয়ন্ত্রিত জীবনযাপনের আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি হাঁটাচলা ও নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

আরএস