পরিবেশ রক্ষায় ভারতে ১৯ ধরনের প্লাস্টিক পণ্য নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০২:৫১ পিএম

পরিবেশ বাঁচাতে বড়সড় পদক্ষেপ নিয়েছে ভারত সরকার। দেশটিতে প্লাস্টিকের ব্যবহার বন্ধে উদ্যোগের অংশ হিসেবে ১৯ ধরনের প্লাস্টিক পণ্যের ব্যবহার নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার (০১ জুলাই) বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। শুধু ব্যবহারই নয়, প্লাস্টিক সামগ্রী উৎপাদন, আমদানি, মজুদ, বিতরণ অথবা বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ।

প্রথম পর্যায়ে, সরকার ১৯টি প্লাস্টিক পণ্য চিহ্নিত করেছে, যেগুলো খুব একটা কাজে আসে না, কিন্তু এদের প্রত্যেকেরই রয়েছে পরিবেশকে দূষিত করার সক্ষমতা। নিষিদ্ধ ঘোষিত পণ্যের মধ্যে আছে প্লাস্টিকের কাপ, স্ট্র ও আইস ক্রিমের লাঠি।
ভারত সরকার জানিয়েছে, সেসব পণ্যই নিষিদ্ধ করা হয়েছে, যেগুলোর বিকল্প খুব সহজেই পাওয়া যায়, যেমন বাঁশের চামচ ও কাঠের তৈরি আইসক্রিমের লাঠি।

আরও হাজারও প্লাস্টিকের পণ্য এই নিষেধাজ্ঞার বাইরে রয়েছে, যেমন প্লাস্টিকের ব্যাগ, পানি ও সফট ড্রিংকসের বোতল এবং চিপস এর প্যাকেট। তবে কেন্দ্রীয় সরকার এসব পণ্যের উৎপাদকদের জন্য পুনচক্রীকরণ অথবা ব্যবহারের পর বর্জনের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্লাস্টিক পণ্য নির্মাতারা মূল্যস্ফীতি ও অনেক মানুষের চাকুরি হারানোর সমস্যাগুলো উল্লেখ করে সরকারকে এই নিষেধাজ্ঞা স্থগিত রাখার আবেদন জানিয়েছে। তবে ভারতের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব নয়া দিল্লিতে এক সংবাদ সম্মেলনে জানান, ১ বছর আগে থেকেই এই নিষেধাজ্ঞার বিষয়ে সবাইকে জানানো হচ্ছে।

এর আগেও ভারতে প্লাস্টিক নিষিদ্ধ করা হয়েছে। তবে সারা দেশের পরিবর্তে নির্দিষ্ট কিছু রাজ্যে চালুর ফলে প্রত্যাশা অনুযায়ী সাফল্য আসেনি। বিশ্লেষকদের মতে, দেশব্যাপী প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধের পাশাপাশি এর উৎপাদন ও আমদানি নিষিদ্ধ একটি উপযোগী সিদ্ধান্ত।

গবেষণা সংস্থা আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা'র দেওয়া তথ্য মতে, ২০১৯ সালে ভারতে প্রায় ১ কোটি ৩০ লাখ মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য পরিবেশে ছড়িয়ে পড়ে। সে বছর এটাই বিশ্বে প্লাস্টিক বর্জ্যের সর্বোচ্চ পরিমাণ ছিল।