শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করলেন রনিল বিক্রমাসিংহে

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ০৯:১২ পিএম

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশটিতে আবারও জরুরি অবস্থা ঘোষণা করেছেন যা আজ (সোমবার) থেকে কার্যকর হয়েছে। জরুরি অবস্থা নিয়ে বিক্রমাসিংহে একটি নোটিশ জারি করেছেন। এতে বলা হয়, জননিরাপত্তা, শৃঙ্খলা রক্ষা এবং প্রয়োজনীয় সরবরাহ ও পরিসেবা রক্ষণাবেক্ষণের স্বার্থে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন।

আগামী ২০ জুলাই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে। পার্লামেন্টে ভোটাভুটির আগে এ জরুরি অবস্থা জারি করা হলো।

তীব্র অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কায় ১০০ দিনের বেশি সময় ধরে সরকারবিরোধী আন্দোলন চলছে।  গত ৯ জুলাই বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্রাসাদ থেকে পালিয়ে প্রথমে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুরে চলে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে তিনি পদত্যাগ করেন।

তার ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানা গেছে। এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া পাকসের ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন।

গোতাবায়ার পদত্যাগের পর বিক্ষোভ থেকে কিছুটা সরে এসেছেন আন্দোলনকারীরা। তারা দখলে থাকা তিনটি প্রধান রাষ্ট্রীয় ভবন খালি করে দিয়েছেন। বিক্রমাসিংহে সামরিক বাহিনী ও পুলিশকে শৃঙ্খলা নিশ্চিত করতে ‘প্রয়োজনীয় সবকিছু’ করার নির্দেশ দিয়েছেন।

এবি