শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে বিক্রমাসিংহের শপথ গ্রহণ

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০১:৪১ পিএম

গভীর অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার অষ্টম নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে।

বৃহস্পতিবার (২১ জুলাই) দেশটির প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া তাকে শপথবাক্য পাঠ করান বলে জানিয়েছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দপ্তর, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এর আগে বুধবার পার্লামেন্টে ভোটের পর রনিল বিক্রমাসিংহে গণতান্ত্রিক সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি ১৩৪ ভোট পেয়েছেন। প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পেয়েছেন ৮২ ভোট এবং অনুরা কুমার পেয়েছেন ৩ ভোট।

পার্লামেন্টে প্রেসিডেন্ট নির্বাচনে ২২৩ জন সংসদ সদস্য ভোট দিয়েছেন। তবে দুইজন সংসদ সদস্য ভোটদানে বিরত থাকেন। চারটি ভোট বাতিল বলে বিবেচিত হয় এবং বৈধ ভোটের সংখ্যা দাঁড়িয়েছিল ২১৯টি।

মূল্যস্ফীতি এবং খাদ্য, জ্বালানি ও ওষুধ ঘাটতির কারণে সৃষ্ট ব্যাপক জনঅসন্তোষ ও গণবিক্ষোভে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর পর পদত্যাগ করলে সেসময় প্রধানমন্ত্রী থাকা রনিল ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বভার কাঁধে তুলে নিয়েছিলেন।

পরে দেশটির পার্লামেন্টে আইনপ্রণেতারা তাকেই গোটাবায়ার বাকি মেয়াদ পূরণের জন্য পূর্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে বেছে নেন।

নির্বাচিত হয়ে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেও রাজাপাকসেদের এ মিত্রের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে চলছে শ্রীলঙ্কার সরকারবিরোধী আন্দোলনকারীরা। তারা প্রেসিডেন্টের বাসভবনের সামনে জড়ো হয়ে ‘রনিল চলে যাও’ বলে শ্লোগান দিচ্ছে বলে বার্তা সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, রাজাপাকসেরা সরে যাওয়ার পর বিক্ষোভের তীর তার দিকে ঘুরে গেলেও রনিল কঠোর হওয়ার ইঙ্গিত দিয়ে পরিস্থিতি আপাতত সামাল দেওয়ার চেষ্টা করছেন।

এর আগে গত ১৪ জুলাই গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুরে পালিয়ে গিয়ে পদত্যাগপত্র পাঠালে পদটি শূন্য হয়।


আমারসংবাদ/টিএইচ