ব্রাজিলে বস্তিতে পুলিশি অভিযান, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ১২:৩৮ পিএম

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের রিও ফেভিলাসে অভিযান চালিয়েছে পুলিশ। এ সময় অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটেছে। প্রশাসনের দাবি, তারা সবাই অপরাধী চক্রের সদস্য।

আলজাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে আলেমাও বস্তিতে অভিযান শুরু করে ভারি অস্ত্রে সজ্জিত চার শতাধিক সামরিক পুলিশ।

সরকারি কর্মকর্তারা বলেছেন, নিহতদের মধ্যে ১৬ জন সন্দেহভাজন অপরাধী। এছাড়া একজন পুলিশ কর্মকর্তা এবং একজন পথচারী নিহত হয়েছেন। দিনভর চলা ওই অভিযানে বাড়িতে আটকা পড়ে আছেন হাজার হাজার মানুষ।

পুলিশ জানিয়েছে, অভিযানের লক্ষ্য ছিল প্রতিদ্বন্দ্বি বস্তিতে অভিযানের পরিকল্পনাকারী অপরাধীদের শনাক্ত এবং গ্রেপ্তার করা। এসব অপরাধীদের কেউ কেউ সামরিক পুলিশের মতো পোশাক পরায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

অভিযানে ৪০০ পুলিশের পাশাপাশি ১০টি বুলেট প্রুফ গাড়ি এবং চারটি হেলিকপ্টার অংশ নেয়। স্থানীয় বাসিন্দাদের আহতদের গাড়িতে তুলতে দেখা গেছে।

অ্যানাকরিম মানবাধিকার কমিশনের সদস্য গিলবার্তো সান্তিয়াগো লোপেজ জানান, তাদের গ্রেপ্তার করা পুলিশের লক্ষ্য ছিল না, তাদের লক্ষ্য ছিল হত্যা করা। ফলে অভিযানে আহত হলে পুলিশ মনে করেছে- তারা সাহায্য পাওয়ার যোগ্য না।

সেখানকার বস্তিগুলোতে প্রাণঘাতি অভিযান বিরল ঘটনা নয়। পুলিশ মাঝেমধ্যেই এসব এলাকায় মাদক পাচারকারী চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে থাকে।  

তবে বস্তিগুলোতে পুলিশের এ ধরনের অভিযানের কঠোর সমালোচনা করে আসছে ব্রাজিলের মানবাধিকার সংগঠনগুলো। তাদের দাবি, নিম্ন আয়ের জনগোষ্ঠীর বসবাসের এলাকায় এই ধরনের অভিযানে তাদের জীবন বিপন্ন হয়, অথচ সত্যিকার অর্থে অপরাধী চক্রের ক্ষমতা কমে না।

গত মে মাসে ভিলা ক্রুজেইরো বস্তিতে এক অভিযানে নারী পথচারীসহ ২২ জন নিহত হন। এছাড়া গত বছর শহরের জাকারেজিনহো এলাকায় এক বন্দুকযুদ্ধে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়।

সূত্র: আলজাজিরা


আমারসংবাদ/টিএইচ