সিরিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবি, মৃত বেড়ে ৬১

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৪:৩৮ পিএম

সিরিয়ার উপকূলে ডুবে যাওয়া নৌকায় ৬১ জন অভিবাসীর মৃতদেহ পাওয়া গেছে। এ ছাড়া বেঁচে যাওয়া ২০ জন সিরিয়ার টারতুস শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছে। উদ্ধার অভিযান এখনও চলছে। লেবাননের পরিবহন মন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

অভিবাসী ও শরণার্থীদের বহনকারী এই নৌকাটি লেবানন থেকে যাত্রা করেছিল এবং পথিমধ্যে সিরিয়ার উপকূলে এটি ডুবে যায়। এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

সিরিয়া সরকারের বরাত দিয়ে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বেঁচে যাওয়াদের উদ্ধৃত করে সিরিয়ার পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে নৌকাটি গত মঙ্গলবার ছেড়ে যায়। এতে বিভিন্ন দেশের ১২০ থেকে ১৫০ জন মানুষ ছিলেন।

উত্তাল সমুদ্র ও প্রবল বাতাসের কারণে প্রতিকূল পরিবেশে উদ্ধার অভিযান চলছে বলে জানিয়েছেন বন্দর মহাপরিচালক সামের কুব্রুসলি।

সম্প্রতি লেবাননে হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। লেবাননের পাউন্ডের মূল্য কমেছে ৯০ শতাংশেরও বেশি। হাজার হাজার পরিবার ক্রয় ক্ষমতা হারিয়ে চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছে।

হাজার হাজার লেবানিজ, সিরিয়ান ও ফিলিস্তিনি গত কয়েক মাস ধরে ইউরোপে আরও ভালো সুযোগের সন্ধানে নৌকায় করে লেবানন ছেড়েছেন। সংকট-বিধ্বস্ত লেবানন থেকে সমুদ্রপথে ইউরোপে পালিয়ে যাওয়ার চেষ্টা ক্রমেই বাড়ছে। অবৈধ এই যাত্রাপথে এটিই সবচেয়ে বড় দুর্ঘটনা।

টিএইচ