সোমালিয়ায় জোড়া গাড়ি বোমা হামলায় অন্তত ১০০ জন নিহত

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০৯:৪২ পিএম

সোমালিয়ার রাজধানীর মোগুদিশুতে জোড়া গাড়ি বোমা হামলায় অন্তত ১০০ জন নিহত ও ৩০০ আহত হয়েছেন। শনিবার (২৯ অক্টোবর) পূর্ব আফ্রিকার দারিদ্র পীড়িত এ দেশটিতে এই হামলা হয়।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ এই হামলার জন্য উগ্র আশ-শাবাব গোষ্ঠীকে দায়ী করেছেন। তিনি সতর্ক করে বলেন, বোমা হামলায় হতাহতের ঘটনা এখনো বাড়ছে।

প্রথম হামলাটি হয় রাজধানী মোগাদিশুর শিক্ষা মন্ত্রণালয়ের কাছে। লোকজন এবং অ্যাম্বুলেন্স সার্ভিস যখন হতাহতদেরকে উদ্ধারের চেষ্টা করে তখন দ্বিতীয় বোমা বলা হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হতাহতদের মধ্যে বহু নারী এবং শিশু রয়েছে।

২০১৭ সালে এই এলাকায় একই ধরনের ভয়াবহ হামলা হয়েছিল। সে বার সন্ত্রাসীরা বিস্ফোরক বোঝায় ট্রাকের মাধ্যমে হামলা চালায় এবং তাতে ৫০০ মানুষ মারা গিয়েছিল। প্রেসিডেন্ট হাসান শেখ বলেছেন, একই স্থানে একইভাবে নিরীহ জনগণকে হত্যা করা হলো।

এখনো পর্যন্ত কোন গোষ্ঠী এই হামলার দায়িত্ব স্বীকার করেনি তবে প্রেসিডেন্ট হাসান শেখ এ জন্য উগ্রবাদী আশ-শাবাব গোষ্ঠীকে দায়ী করেছেন। এই গোষ্ঠী বহুদিন ধরে  সোমালিয়ায় তৎপর রয়েছে এবং তারা প্রায়ই এ ধরনের  বর্বর বোমা হামলা চালায়। সূত্র: পার্সটুডে

এবি