পরমাণু যুদ্ধের হুমকি দিন দিন বাড়ছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ১২:১৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পারমাণবিক যুদ্ধ বেঁধে যাওয়ার হুমকি দিন দিন বাড়ছে। এই হুমকির বিষয়টি আড়াল করে রাখাটা ভুল হবে। তবে রাশিয়া বেপরোয়াভাবে এমন কোনো অস্ত্র ব্যবহার করবে না। আমরা পাগল হইনি, পরমাণু অস্ত্র কি সে বিষয়ে আমরা সতর্ক আছি।

তিনি আরও বলেন, শত্রুর হামলার জবাব হিসেবেই কেবল আমরা পরমাণু অস্ত্র ব্যবহার করবো। আমরা পরমাণু হামলার শিকার হলেই কেবল পাল্টা হামলা চালাব।  

বুধবার (৭ নভেম্বর) রাশিয়ার বার্ষিক মানবাধিকার কাউন্সিলের বৈঠকে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট। তিনি আরও ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে দীর্ঘ সময়ের জন্য যুদ্ধ করবে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে রুশ সেনারা হয়তো দীর্ঘদিন লড়াই করবে। তবে এই পর্যায়ে অতিরিক্ত সেনা সমাবেশের কোনও কারণ দেখছেন না তিনি।

নতুন সেনাদের মধ্যে দেড় লাখ ইউক্রেনে মোতায়েন রয়েছে, এর মধ্যে ৭৭ হাজার যুদ্ধ ইউনিটে ও বাকিরা প্রতিরক্ষায় কাজে নিয়োজিত।

ইউক্রেনে রুশ অভিযান ১০ মাসে গড়িয়েছে। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ করার পর থেকে ১০ থেকে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

এদিকে, ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া বোমা হামলা অব্যাহত রেখেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, বুধবার দোনেৎস্ক অঞ্চলে রুশ বিমান হামলায় ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

কেএস