প্রচণ্ড গরমে বিপর্যস্ত ইরানে সরকারি ছুটি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১, ২০২৩, ০৮:২২ পিএম

নজিরবিহীন তাপমাত্রায় বিপর্যস্ত ইরানে দুদিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। দেশটিতে আগামী বুধবার ও বৃহস্পতিবার সরকারি-বেসরকারি সব অফিস-আদালত বন্ধ থাকবে। এ সময় দেশটির জ্যেষ্ঠ নাগরিক ও অসুস্থ লোকজনকে বাড়িতে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের প্রতিবেদনে সরকারি এই ছুটির তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, অতীতের সব রেকর্ড ভেঙে তাপমাত্রা সর্বোচ্চে পৌঁছানোয় সরকার দেশজুড়ে দুদিনের ছুটি ঘোষণা করেছে। বুধবার তেহরানে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর শঙ্কা করা হচ্ছে। 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের দক্ষিণাঞ্চলের অনেক শহর ইতিমধ্যে অস্বাভাবিক উচ্চ তাপমাত্রার কবলে পড়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, দক্ষিণাঞ্চলীয় শহর আহভাজে চলতি সপ্তাহে তাপমাত্রা ১২৩ ডিগ্রি ফারেনহাইট (৫১ ডিগ্রি সেলসিয়াস) ছাড়িয়ে গেছে।

সরকারের মুখপাত্র আলী বাহাদোরি-জাহরোমি রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেছেন, বুধবার ও বৃহস্পতিবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এই সময় ইরানের সরকারি-বেসরকারি সব হাসপাতাল উচ্চ সতর্ক অবস্থায় থাকবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার তেহরানে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। গত কয়েক সপ্তাহে বিশ্বের বিভিন্ন প্রান্তে ভয়াবহ তাপপ্রবাহ দেখা দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে তাপমাত্রার এমন প্রভাব পড়ছে বলে বিজ্ঞানীরা মন্তব্য করেছেন।

এআরএস