ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধে চীনের সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০২:৩০ পিএম
ছবি: সংগৃহীত

ইসরায়েলকে গাজার রাফাহ শহরে যত দ্রুত সম্ভব অভিযান বন্ধের সতর্কবার্তা জানিয়েছে চীন। যুদ্ধ বন্ধ না হলে রাফায় গুরুতর মানবিক বিপর্যয়ের আবাস দিয়েছে দেশটি।

এদিকে ফিলিস্তিনের হামাসের হামলায় এক ইসরায়েলি ব্যাটালিয়ন কমান্ডার নিহত হয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, রাফার বেসামরিক নাগরিকদের ক্ষতি  ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন কর্মের বিরোধিতা ও তীব্র নিন্দা চানিয়েছে বেইজিং। 

এছাড়া রাফায় আরো অভিযান বন্ধেও ইসরায়েলের প্রতি আহ্বান জানায় চীন। হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হতে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে ইসরায়েল। 

ইসরায়েলি সেনাবাহিনী গাজায় অভিযান চালানোর পর থেকে, ১০ লাখের বেশি উদ্বাস্তু আশ্রয় নিয়েছে সীমান্তবর্তী রাফাহ শহরে। তারই মধ্যে রাফায় অভিযান চালানোর ঘোষণা দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

গেল সপ্তাহে ইসরায়েল যুদ্ধবিরতির শর্ত প্রত্যাখ্যান করার পর, সোমবার ইসরায়েলি বাহিনী রাফায় অভিযান চালিয়ে দুই জিম্মিকে মুক্ত করে। এতে শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। অভিযানকে নিখুঁত বলে প্রশংসা করেছেন নেতানিয়াহু। আর একে গণহত্যা বলেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই হামলার বিরোধিতা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা পরই এই বিমান হামলা চালায় ইসরায়েল। বেসামরিক নাগরিকদের সুরক্ষার পরিকল্পনা ছাড়াই রাফায় স্থল আক্রমণ চালানোর বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করেছিল জাতিসংঘও। 

এছাড়া ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর এক ব্যাটালিয়ন কমান্ডার নিহত হয়েছেন। তার সঙ্গে একই দিন প্রাণ গেছে আরো দুই সেনার। মঙ্গলবার এ তথ্য জানায় দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। 

হামাস ও ইসরায়েলের মধ্যে ১৩০ দিন ধরে যুদ্ধ চলছে। যুদ্ধ থামানোর জন্য মধ্যস্থতাকারী দেশগুলো আবারও নতুন করে আলোচনা শুরু করেছে। এছাড়া ইসরায়েলি সেনাদের গাজার সর্বশেষ নিরাপদ স্থান রাফাতে ঢুকে পড়ার একটি শঙ্কা তৈরি হয়েছে। এর মধ্যেই প্রাণ হারালেন ব্যাটালিয়ন কমান্ডার। 

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, রাফাতে জিম্মিদের মুক্ত করতে যে অভিযান চালানো হয়েছে এতে তারা চিন্তিত। ইসরায়েলি সেনারা প্রথম থেকেই দাবি করছে, তারা হামাসকে গাজা থেকে নির্মূল করছে। তবে তারা হামাস যোদ্ধাদের শক্ত প্রতিরোধের মুখে পড়ছে এখনও।

বিআরইউ