বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে: জাপানি রাষ্ট্রদূত

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০৭:২২ পিএম

বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

বাংলাদেশ জাতীয় সংসদ ও ন্যাশনাল ডায়েট অব জাপানের সংসদ সদস্যদের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক স্থাপন, সংসদীয় রীতি-নীতি ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য গঠিত বাংলাদেশ-জাপান সংসদীয় মৈত্রী গ্রুপের প্রথম বৈঠকে অংশ নিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।  

মঙ্গলবার (৪ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন আ. ফ. ম রুহুল হক। মৈত্রী গ্রুপের সদস্য হিসেবে বৈঠকে সংসদ সদস্য মো. জিল্লুল হাকিম, ফজলে হোসেন বাদশাহ, তানভীর ইমাম, রাজী মোহাম্মদ ফখরুল, গোলাম কিবরিয়া টিপু এবং বেগম খাদিজাতুল আনোয়ার অংশগ্রহণ করেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন। মৈত্রী গ্রুপের এ বৈঠকে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি অংশ নেন। বৈঠকে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক, সংসদীয় মৈত্রী গ্রুপ, মানব সম্পদ উন্নয়ন, উচ্চতর শিক্ষার জন্য স্কলারশিপ, ভিসা প্রাপ্তি সহজীকরণ ইত্যাদি প্রসঙ্গে আলোচনা হয়।

বৈঠকে সভাপতি আ. ফ. ম. রুহুল হক বলেন, বাংলাদেশ-জাপান দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছে। এই দুই দেশের জনগণই বন্ধুভাবাপন্ন ও কর্মঠ। ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের জন্য এ দেশের মানবসম্পদকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য জাপানের সহযোগিতা নিতে হবে। বাংলাদেশের উন্নয়নে জাইকার সহায়ক ভূমিকা, শিক্ষার্থী ও শ্রমিকদের জন্য ভিসা প্রাপ্তি সহজীকরণ এবং জাপানি ভাষায় দক্ষ হয়ে শ্রমিকদের জাপানে গমনের কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ জনগণ, রাষ্ট্র এবং সংসদের মধ্যে সম্পর্ক জোরদারের একটি শক্তিশালী প্রক্রিয়া। এই প্রক্রিয়ার ধারাবাহিকতায় বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নাজমুল হুদা, জাপান অ্যাম্বাসির সেকেন্ড সেক্রেটারি কোবায়াসী কনা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জাতীয় সংসদের আইপিআর সেকশনের ডিরেক্টর সামিয়া রুবাইয়াত হোসেইনসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরএস