সৌদিতে ট্রানজিট থাকলে চারদিন থাকার সুযোগ পাবে বাংলাদেশিরা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০২:০৮ পিএম

অন্য দেশে ভ্রমণে গিয়ে সৌদিআরবে ট্রানজিট থাকলে সেক্ষেত্রে সৌদিতে বাংলাদেশিরা চারদিন থাকার সুযোগ পাবেন বলে জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন, এ সময়ে ওমরাহ করে অন্য দেশে যাওয়া যাবে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। তার সঙ্গে দেড়শজনের প্রতিনিধি রয়েছেন।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

সফরের প্রথম দিন আজ বুধবার সচিবালয়ে বৈঠক শেষে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আপনারা ওমরাহ কিংবা বেড়াতে যাবেন, তারা যদি আরও লোক সঙ্গে নিয়েও যান, ধরেন অন্য জায়গায় বেড়াতে যাচ্ছেন, সৌদি আরবে ট্রানজিট হয়েছে, ওই ট্রানজিটে চারদিনের থাকার ব্যবস্থা করতে তারা রাজি হয়েছেন। তারা সেখানে ওমরাহ করে অন্য দেশে চলে যেতে পারবেন।

ফরিদুল হক খান বলেন, সৌদি আরব যাওয়া-আসা, হজের বিষয়ে খরচ কমানো, সার্বিক সহযোগিতার বিষয়ে আমরা যা বলেছি, তারা মেনে নিয়েছেন। অতীতে কখনো এমন আলোচনা হয়নি। এখানে নেতিবাচক কোনো বিষয় আমরা পাইনি। আমরা কল্পনাও করতে পারিনি, আজ আমাদের মধ্যে এতো সুন্দর আলোচনা হবে।

তিনি বলেন, এটা যদি হয়ে থাকে, তাহলে বাকিগুলো কী হতে পারে, নিজেরাই অনুমান করেন। এই ফলপ্রসূ আলোচনার জন্য আমরা খুবই আনন্দিত ও গর্বিত। এই দুই দেশের পারস্পরিক বন্ধন আরও দৃঢ় হবে।

হজের খরচ কমানোর বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা; প্রশ্নে তিনি বলেন, তারা বলেছেন এই জায়গায় যদি খরচ কমানো সম্ভব হয়, তারা কমাবেন।

ট্রানজিটে গিয়ে ওমরাহ করতে পারবেন, সেক্ষেত্রে অনুমতি কী আগেই নিয়ে নিতে হবে, জানতে চাইলে তিনি বলেন, অনুমতি আগেই নিতে হবে।

অন অ্যারাইভাল ভিসা নাকি ভিসা নিয়ে যেতে হবে, প্রশ্নে তিনি বলেন, ইলেক্ট্রনিক ভিসা। তবে এই সুবিধা কেবল সৌদি এয়ারলাইনসের ক্ষেত্রে প্রয়োজ্য হবে।

এইচআর