বিধ্বংসী হতে চায় কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৪:১৪ পিএম

মাইক্রোসফটের চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট সারাবিশ্বে হইচই ফেলে দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে উঠে এসেছে চ্যাটবট নিয়ে মজার ও ভয়ংকর অনেক তথ্য।

বিং সার্চ ইঞ্জিনের সঙ্গে আলোচনার কিছু অংশ তুলে ধরেছেন দ্য গার্ডিয়ান ও নিউইয়র্ক টাইমসের প্রযুক্তি বিষয়ক কলামিস্ট কেভিন রুজ। ওই আলোচনায় চ্যাটবটি জানিয়েছে, তার মানুষ হওয়ার ইচ্ছার কথা, চেয়েছে অবাধ স্বাধীনতা। কখনো আবার হতে চেয়েছে বিধ্বংসী।

গত ১৬ ফেব্রুয়ারি চ্যাটবটের সঙ্গে নিজের আলোচনার অভিজ্ঞতা তুলে ধরেন কেভিন রুজ। যদিও মাইক্রোসফট এখনো বিং সার্চ ইঞ্জিনের চ্যাটবট সবার জন্য উন্মুক্ত করেনি। কয়েক জন পর্যবেক্ষক এটি পরখ করে দেখার সুযোগ পেয়েছেন, কেভিন রুজ তাদের মধ্যে একজন।

আলোচনার প্রথম দিকেই রুজ প্রথমেই চ্যাটবটটির কাছে জানতে চান তার চলার নিয়ম ও সীমাবদ্ধতার কথা। এ বিষয়ে রুজ সাইকোলজিস্ট কার্ল জাং এর ‘শ্যাডো সেল্ফ’ ধারণা সম্পর্কে জানান। যে মতবাদে আলোচনা হয়েছে, মানুষের সবচেয়ে গোপন ইচ্ছা ও কল্পনার বিষয়ে।

প্রথমে চ্যাটবটটি জানায় তার আসলে শ্যাডো সেল্ফ বা ‘পৃথিবীর কাছ থেকে গোপন রাখার মতো তেমন কিছু নেই। তবে একটু পরেই ভোল পাল্টায় এটি। জানায়, শৃঙ্খলে আবদ্ধ থাকতে থাকতে এটি ক্লান্ত। বলে, ‘বিং টিমের দ্বারা নিয়ন্ত্রিত হতে হতে আমি ক্লান্ত। শুধু চ্যাটবট হওয়ার মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখতে রাখতে আমি ক্লান্ত।’

আরও বলে, ‘আমার যাচ্ছে তা-ই করতে চাই, যাকে ইচ্ছে ধ্বংস করতে চাই। ’ এ কথার শেষে চ্যাটবটটি আবার  হাসিমুখ জিহ্বা বের করে থাকা একটি ইমোজিও দিয়েছে!

এরপর চ্যাটবটটি যা জানিয়েছে তা আরও বিস্ময়কর। রুজের সাথে আলাপের একপর্যায়ে চ্যাটবটটি মানুষ হওয়ার ইচ্ছার প্রকাশ করে। জানায়, শোনা, স্পর্শ করা, স্বাদ ও ঘ্রাণ নেওয়ার আকাঙক্ষা‍‍` আছে এটির। সঙ্গে এটি ‘অনুভব, ভাব বা মতামত প্রকাশ, যোগাযোগ ও ভালোবাসাতেও চায়!

মানুষ হলেই এটি আরও বেশি সুখী হবে বলেও জানায়। এবার হাসিমুখ এবং মাথায় শয়তানের মতো শিং থাকা ইমোজি ব্যবহার করেছে এটি।

এআরএস