কাতার বিশ্বকাপ

সেমিফাইনালে মেসির একাধিক রেকর্ডের হাতছানি

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৪:২৩ পিএম

লিওনেল মেসি মানেই বিশ্বরেকর্ড। ফুটবলের ইতিহাসের পাতায়  একের পর এক রেকর্ডে নাম লেখাচ্ছেন ফুটবলের এই রাজপুত্র।

বিশ্বমঞ্চে আর বাকি চার ম্যাচ, এরপরই শেষ হচ্ছে মরুর বুকে প্রথম বিশ্বকাপ। মঙ্গলবার দিবাগত রাত ১টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম সেমিফাইনালে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। এই ম্যাচেও একাধিক রেকর্ডের পাতায় নাম লেখানোর সুযোগ রয়েছে আর্জেন্টাইন তারকার।

বিশ্বমঞ্চে এখন পর্যন্ত লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে ১০টি গোল করেছেন। ছুঁয়ে ফেলেছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ডকে। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা এই দুই ফুটবলার। আর মাত্র একটি গোল করলেই ফুটবলের এই জাদুকর এককভাবে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়ে যাবেন।

বিশ্বকাপে এখন পর্যন্ত ২৪টি ম্যাচ খেলেছেন মেসি। মিরোস্লাভ ক্লোজের সঙ্গে বিশ্বমঞ্চে দ্বিতীয় সর্বাধিক ম্যাচ খেলা ফুটবলার মেসি। সেমিফাইনালে খেললেই কিংবদন্তি জার্মান ফরোয়ার্ডকে টপকে যাবেন। আর জার্মানির লোথার ম্যাথাউসকে স্পর্শ করে ফেলবেন। আর তৃতীয় স্থান কিংবা ফাইনালে খেললেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডের মালিক হবেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী ফুটবলার মেসি।

পাঁচ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন মেসি। রাফা মার্কেজ ও মেসি ১৮টি করে ম্যাচ খেলেছেন। আর একটি ম্যাচ খেললেই এই রেকর্ডের মালিকও হবেন মেসি।

আর্জেন্টাইন অধিনায়ক বিশ্বমঞ্চে এখন পর্যন্ত ২ হাজার ১০৪ মিনিট খেলেছেন। আর বিশ্বকাপে সবচেয়ে বেশি ২ হাজার ২১৭ মিনিট খেলার রেকর্ড কিংবদন্তি ইতালিয় ডিফেন্ডার এবং এসি মিলান আইকন পাওলো মালদিনির। কাতার বিশ্বকাপে মেসির সামনে সুযোগ থাকছে তাদেরকে ছাড়িয়ে যাওয়ার।

আর্জেন্টিনা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে মেসি জার্মান ফুটবলার ক্লোজের আরেকটি কীর্তিতে ভাগ বসাবেন। ক্লোজ বিশ্বকাপে ১৭টি ম্যাচ জিতেছে, আর মেসি এখন পর্যন্ত জিতেছেন ১৫টি ম্যাচ।

এবি