৩৯ দলের সঙ্গে ইসির সংলাপ ১৭-৩১ জুলাই 

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৪:৪৪ পিএম
৩৯ দলের সঙ্গে ইসির সংলাপ ১৭-৩১ জুলাই 

আগামী ১৭ জুলাই থেকে ৩১ জুলাই ৩৯টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান এ তথ্য জানিয়েছেন।

বুধবার (০৬ জুলাই) বিকেলে আনুষ্ঠানিকক ব্রিফিংয়ে বিস্তারিত জানানো হবে।

এর আগে ইসি সচিবালয় থেকে জুলাইয়ের শেষ থেকে আগস্টের শুরুতে সংলাপ শুরুর প্রস্তাব করেছিল ইসি সচিবালয়। সেই প্রস্তাবের ওপর আলোচনা করে জুলাইয়ের শেষ ভাগেই সংলাপের সিদ্ধান্ত নিল ইসি।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় দেড় বছর আগে আগস্টে দলগুলোর সঙ্গে সংলাপে বসেছিল তৎকালীন কেএম নূরুল হুদা কমিশন। এবার একই পথ ধরে সংলাপ শুরুর করছে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

সে সময় ২০১৭ সালের ২৪ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত দলগুলোর সঙ্গে বৈঠক করে ইসি। এক্ষেত্রে বেশির ভাগ দিন সকাল-বিকাল দুটি করে দলের সঙ্গে বৈঠক করা হয়। তবে বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে যে দু’দিন বসেছিল, সেদিন আর কোনো দলের সঙ্গে সংলাপ করেনি নির্বাচন কমিশন।

ইসির সঙ্গে সেই সময় ৩৯টি দলই সংলাপে অংশ নেয়। এদের মধ্যে বেশির ভাগ দল সেনা মোতায়েনের পক্ষে এবং বর্তমান সরকারের অধীনে নির্বাচনের বিপক্ষে ও ইলেকট্রনিংক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটগ্রহণ না করার সুপারিশ করে।

সংলাপের মতামত পর্যালোচনা করে দুটি অংশে ভাগ করে একটি অংশকে নিজেদের বাস্তবায়ন যোগ্য মনে করে ইসি, যেটি নিজেদের কাছেই রাখে।

অন্য অংশটি সরকারের এখতিয়ারভুক্ত হওয়ায় ২০১৮ সালের ১৬ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ সচিবের দপ্তরসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়।


আমারসংবাদ/টিএইচ