সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ফেরতের দাবিতে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ১২:১১ পিএম
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ফেরতের দাবিতে বিক্ষোভ
ছবি: আমার সংবাদ

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ফেরত সহ  ৭দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

বিক্ষোভ মিছিলে নেতা-কর্মীরা বলেন, বাংলাদেশ স্বাধীন করার জন্য আমাদের পূর্বপুরুষরা রক্ত ঝড়িয়েছেন, অথচ আমরা এর সুবিধা থেকে বঞ্চিত। সরকার মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে মুক্তিযোদ্ধাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে।

তারা আরও বলেন, বিএনপি-জামাত এ দেশের স্বাধীনতার বিপক্ষে ছিল অথচ সরকার তাদের কথা অনুযায়ী এটা বাতিল করেছে।আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা চাই সরকার যেন খুব তাড়াতাড়ি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে প্রজ্ঞাপন জারি করে।

 

সরকারি চাকরিতে কোটা বহাল ও সংরক্ষণসহ নিম্নোক্ত ৭দফা দাবি তারা পেশ করেন।

১. মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করণসহ সকল পদে কোটা ফেরত এবং ঢাকার বাতাসে উচ্চমাত্রা বায়ু দূষণ ও্র পরিবেশ রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে হবে।

২. বীর মুক্তিযোদ্ধা সন্তানদেরকে সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন পাশ এবং বীর মুক্তিযোদ্ধাদের শ্রেণি ও মর্যাদা  নির্ধারণসহ স্বল্প সুদে বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের ঋণ ও সম্মানীভাতা বৃদ্ধি করতে হবে।

৩. বীর মুক্তযোদ্ধাদের মতো তাদের সন্তানদের চাকরির অবসরের বয়স ৬১ বছর করতে হবে ।

৪. মুক্তিযু্দ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের কজন্য জাতীয় সংসদে ৫০ আসন এবং জেলা পরিষদ সহ সকল পরিষদে, গভর্নিং কমিটি ও আইন-শৃঙ্খলা রক্ষা কমিটিতে ২ জন করে সদস্য বাধ্যতামূলক করা।

৫. সকল জেলা, উপজেলা্, মহানগরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও অফিস বরাদ্দ করা।

৬. বাজার সিন্ডিকেট ঘুষর দূর্নীতি-মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার তদারকি করা। 

৭. বীর মুক্তিযোদ্ধাদের সন্তানের মৃত্যুর পর তার স্ত্রী ও মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের নামে ভাতা চালু রাখতে হবে।

 

সংগঠনের চেয়ারম্যান সোলায়মান এর সভাপতিত্বে বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত ছিলেন মহাসচিব শফিকুল ইসলাম সহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা।

বিআরইউ