ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ১১:১৪ এএম
ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ঠাকুরগাঁওয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১ জানুয়ারি) বিকেলে সদর উপজেলার সালান্দর ইউনিয়নের বিলপাড়া মাঠে সালান্দর চাষি ক্লাব নামে একটি সংগঠন এ প্রতিযোগিতার আয়োজন করে।

ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে বিভিন্ন জায়গা থেকে ছুটে আসেন হাজারো দর্শনার্থী। বিভিন্ন জেলা থেকে আগত ১৫ জন প্রতিযোগী এতে অংশগ্রহণ করেন। হাজারো দর্শনার্থীর উপস্থিতে মুখরিত হয়ে ওঠে বিলপাড়া মাঠ। বাড়ির পাশে এমন প্রতিযোগিতা দেখতে পেরে উচ্ছ্বসিত স্থানীয় দর্শনার্থীরা।

সকাল থেকেই হাজার হাজার নারী-পুরুষসহ সববয়সীরা উপস্থিত হয় ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে। দীর্ঘদিন পর এমন আয়োজন গ্রামাঞ্চলের মানুষের বাড়তি বিনোদন দিয়েছে। করোনার পর ব্যতিক্রমী ঘোড়দৌড় খেলা দেখতে সাধারণ মানুষের উপস্থিতি ছিল চোখে পরার মতো।

নওগাঁ, নীলফামারী, পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁওসহ বিভিন্ন জেলা থেকে প্রায় ৩০টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়। মাঠের ভেতর নির্দিষ্ট সীমারেখায় একের পর এক ঘোড় দৌড় মনকাড়ে সবার।

এ বিষয়ে আয়োজক কমিটির প্রধান ও সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরী জানান, আগামীতে তিন দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হবে। আর সেখানে আরও জাঁকজমকভাবে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন থাকবে বলে আশ্বাস দেন।

প্রতিযোগিতা শেষে তিনজনকে পুরস্কৃত করা হয়। প্রথম স্থান অধিকারীকে হিরো বাইসাইকেল, দ্বিতীয় স্থান অধিকারীকে এলইডি টিভি ও তৃতীয় স্থান অধিকারীকে ডিনার সেট দেওয়া হয়। সেই সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সৌজন্য পুরস্কার দেওয়া হয়।  

টিএইচ