আখাউড়ায় সরস্বতী পূজারমণ্ডপ যেন সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি

আখাউড়া প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩, ০৩:৫৯ পিএম
আখাউড়ায় সরস্বতী পূজারমণ্ডপ যেন সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি

চোখের সামনে যেন এক টুকরো সমৃদ্ধ  বাংলাদেশ। পদ্মা সেতু, মেট্রো রেল, বঙ্গবন্ধু টানেল, পারমানবিক কেন্দ্র, আশ্রয়ণ প্রকল্প, মডেল মসজিদ। এ যেন সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি। বাংলাদেশকে পরিচয় করে দেওয়ার জন্য সংসদ ভবনটা ঠাঁয় দাঁড়িয়ে আছে মণ্ডপে।

সরস্বতী পুজোকে সামনে রেখে দেশের উল্লেখযোগ্য কর্মকাণ্ডগুলোর অবয়ব গড়ে তোলা হয়েছে। শিল্পীর নিখুঁত কারুকাজ আর রং তুলির আঁচড়ে ককসিটের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে এ ধরণের এক একটি শিল্পকর্ম। যেন ছোট্ট পরিসরে এক টুকরো স্বপ্নের বাংলাদেশ। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের আয়োজন থেকে যেন চোখ ফেরানো দায়।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পঞ্চমী তিথিতে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে সনাতন হিন্দু সম্প্রদায়ের বিদ্যাদেবীর বৃহৎধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা।  

রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, অরুণ সংঘের আয়োজনে বিদ্যালয়ের গেটের পূর্ব-পশ্চিমে প্রায় ১০০ ফুট লম্বা পদ্মা সেতুর অবয়ব।সংসদ ভবনের অবয়বের সামনে হচ্ছে পুজার আনুষ্ঠানিকতা। পুজা মণ্ডপ হলেও এখানে শোভা পাচ্ছে মডেল মসজিদের অবয়ব। কাজ দেখতে ছুটে আসছেন দর্শনার্থী ও ভক্তরা।

জানা যায়, প্রায় ৪০ বছর আগে অরুণ সংঘ প্রতিষ্ঠিত হয়। মূলত স্বরসতী পুজার আয়োজন করে সংগঠনটি  প্রথম দিকে ছোট্ট পরিসরে পুজার আয়োজন করা হলেও। কয়েক বছর ধরে থিম পুজার আয়োজন করা হয়। একেক বছর একেকটি ভিন্ন থিম প্রদর্শন করা হয়। গত বছর পুজার পাঠাগার থিমটি ব্যাপক প্রশংসা কুঁড়ায়।

কথা হলে পুজা মন্ডপের কারিগর শিল্পী শাহাদাত হোসেন বলেন, ছোট বেলায় রংয়ের কাজে আগ্রহ ছিলো। এরপর নিজ থেকেই ককশিটের কাজ শিখেছেন। এক মাস ধরে।

অরুন সংঘের সভাপতি সাংবাদিক বিশ্বজিৎ পাল বলেন, সমৃদ্ধ বাংলাদেশ তুলে ধরতেই আমাদের প্রয়াস।  পূজা আজ শেষ হলেও শিল্প কর্মটি দর্শনার্থীদের প্রদর্শন করা হবে।

পূজোয় ঘুরতে আসা ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের সদস্য মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকারের সামগ্রিক উন্নয়ন ফুটে উঠেছে এই পূজোর আয়োজনে। এ যেন এক সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি। এই ব্যতিক্রম আয়োজন করার জন্য পুজোর আয়োজক অরুণ সংঘের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

কেএম