কুষ্টিয়ার আদালতে জনবল সংকটে বাড়ছে মামলার জট

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ০৫:৩৭ পিএম
কুষ্টিয়ার আদালতে জনবল সংকটে বাড়ছে মামলার জট

কুষ্টিয়ার আদালতে জনবল সংকট চলছে। যার কারণে দিন দিন বাড়ছে মামলার জট। আইনজীবি ও বিচার প্রার্থীদের ভোগান্তির যেন শেষ নেই। নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে লিখিত পরীক্ষা সম্পূর্ণ হলেও ফলাফল প্রকাশ না হওয়ায় হতাশ চাকরি প্রার্থীরাও।

জানা যায়, গত বছর ২৪ অক্টোবর জেলা ও দায়রা জজের অনুমতিতে এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজের ১ম আদালত। ৭টি গুরুত্বপূর্ণ পদে ১০ জনের নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে গত জানুয়ারি মাসের ৬ তারিখে লিখিত পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে। তবে এখনও সেই লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। ফলে পূর্ণাঙ্গ নিয়োগও আটকে আছে।

আদালতের শুন্য জনবলের ১জন স্যাট লিপিকার কাম কম্পিউটার অপারেটর, ১জন রেকর্ড সহকারী, ১জন হিসাব রক্ষক, ১জন নাজির, ৩জন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, ১জন টাইপিস্ট ও ২জন অফিস সহায়ক নিয়োগ দ্রুত সম্পন্ন হলে আদালতের বিচার কাজে গতি পাবে বলে মতামত দিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে কুষ্টিয়া আদালতোর পিপি অনুপ কুমার নন্দী জানান, যে কোন নিয়োগ পরীক্ষায় তারাতারিই রেজাল্ট দিয়ে দেওয়াই ভালো। আর এই নিয়োগ হলে কোর্টের সহায়ক ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

একাধিক চাকরি প্রার্থীরা জানান, চাকরির বয়স সীমা শেষ হয়ে যাচ্ছে, ভালো পরীক্ষা দিয়েছি। চাকরি হবে আশায় বুক বেঁধে আছি। কিন্তু অজ্ঞাত কারণে লিখিত পরীক্ষার ফলাফল এখনও প্রকাশ না হওয়ায় হতাশ হয়ে পড়েছি।

এক চাকরি প্রার্থী বলেন, কোন অদৃশ্য ইশারায় এই নিয়োগ স্থগিত হয়ে যেতে পারে বলে আশংকা প্রকাশ করছি। তিনি দ্রুত ফলাফল প্রকাশের জোর দাবীও জানিয়েছেন।

উক্ত আদালতে মামলার জট বৃদ্ধি কমাতে, আইনজীবি এবং বিচার প্রার্থীদের ভোগান্তি লাঘব কল্পে উক্ত জনবল সংকট দ্রুত লাঘব করা দরকার। এতে আদালতের গুরুত্বপূর্ন কাজকর্মে গতি আসবে, কমবে মামলার জট। আইনজীবি ও বিচার প্রার্থীদের চরম ভোগান্তিতেও আর পড়তে হবে না।