কালীগঞ্জে বসত বাড়ির বিদ্যুৎ সংযোগ দিয়ে চলছে গভীর নলকূপের সেচ

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ০৩:১৯ পিএম
কালীগঞ্জে বসত বাড়ির বিদ্যুৎ সংযোগ দিয়ে চলছে গভীর নলকূপের সেচ

ঝিনাইদহের কালীগঞ্জে বসতবাড়ির বিদ্যুৎ সংযোগের লাইন দিয়ে চলছে গভীর নলকূপ। বিএডিসি ও উপজেলা সেচ কমিটির কোন প্রকার অনুমতি কিংবা লাইসেন্স ছাড়াই চলছে এই অনিয়ম। আর এতে জড়িত ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের কর্মকর্তা ও কর্মচারীরা।  

জানা গেছে, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটের আওতাধীন বারোবাজার এলাকার বাদেডিহি, মহিষাহাটি গ্রামে অবৈধ বিদ্যুৎ সংযোগ নিয়ে গভীর নলকূপে সেচ কাজ চালাচ্ছেন। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডে নিয়োগকৃত কর্মচারী না হয়েও টাকার বিনিময়ে এই অবৈধ সংযোগ দিচ্ছেন রাজু নামের এক বৈদ্যুতিক মিস্ত্রি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বাদেডিহি গ্রামের নূর আলী, রফি উদ্দীন বিশ্বাস, আব্দুর রাজ্জাক, ইমরান গাজী, ফিরোজ খাঁ, তুহিন খাঁ ও মহিষাহাটি গ্রামের রুহুল মন্ডলসহ অনেকে অবৈধ সংযোগ দিয়ে গভীর নলক‚প চালাচ্ছেন। উপজেলা বিএডিসি অফিসে এই নামে কোন প্রকার লাইসেন্সের আবেদন পাওয়া যায়নি। বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের ম্যানেজ করে এই অবৈধ বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে। এতে উপজেলা সেচ কমিটির কোন অনুমতি নেই। প্রতিনিয়ত নতুন নতুন বিদ্যুৎ সংযোগ দিয়ে যাচ্ছেন টাকার বিনিময়ে। কিন্তু যারা লাইসেন্স নিয়ে গভীর নলক‚প চালাচ্ছেন তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বৈধ গভীর নলকূপের এক মালিক জানান, রাজু নামের ওই ব্যক্তি বিদ্যুৎ অফিসের কেউ না। সে বিভিন্ন মানুষের কাছ থেকে টাকা নিয়ে এই অবৈধ সংযোগ দিয়ে থাকে। এর সাথে বিদ্যুৎ অফিসের কিছু অসাধু কর্মকর্তা জড়িত আছে। এই অবৈধ সংযোগগুলো টাকার বিনিময়ে তারা দিয়ে থাকে।    

এ ব্যাপারে অবৈধ বিদ্যুৎ সংযোগ প্রদানকারী বারোবাজার এলাকার রাজু আহমেদ জানান, তিনি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ওজোপাডিকো) এর কেউ না। এমনি লাইন দিয়ে বেড়ান। বাদেডিহি এলাকার নুর আলীর অবৈধ বিদ্যুৎ সংযোগ তিনিই দিয়েছেন বলে স্বীকার করেছেন। উনি বাসা বাড়ির লাইন দিয়ে গভীর নলকূপ চালাচ্ছেন। এমন অবৈধ লাইন উপজেলায় ২০০ এর বেশি আছে বলেও জানান তিনি।

ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের সহকারী প্রকৌশলী মোক্তার হোসেন জানান, তিনিও খোঁজ নিয়ে দেখেছেন কয়েকটি অবৈধ সংযোগ নিয়ে গভীর নলকূপ চলছে। তাদের বিরুদ্ধে শিঘ্রই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। যদি কেউ টাকা দিয়ে এমন সংযোগ দিয়ে থাকে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান জানান, বসতবাড়ির সংযোগ দিয়ে গভীর নলক‚পের সেচ কাজ চালানোর কোন নিয়ম নেই। এমন অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।  

আরএস