উত্তরের বাসস্ট্যান্ড ঘিরে জনসমুদ্র

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৭:০৯ পিএম
উত্তরের বাসস্ট্যান্ড ঘিরে জনসমুদ্র

নাড়ির টানে নীড়ে ফেরা মানুষের উপস্থিতি উত্তরবঙ্গমুখী বাসস্ট্যান্ডে জনসমুদ্রের সৃষ্টি হয়েছে। বিশেষ করে আশুলিয়ার বাইপাইল বাস স্ট্যান্ডে উত্তরবঙ্গমুখী হাজার হাজার মানুষ অপেক্ষা লক্ষ করা যায়। তবে বিপুল সংখ্যক যাত্রীর তুলনায় যানবাহনের সংখ্যা অনেক কম বলে দাবি করেছেন ঘরে ফেরা মানুষ।

সোমবার বিকাল ৪টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগর, বাইপাইল, শ্রীপুর জিরানী বাজার বাস স্ট্যান্ড ঘুরে এমন চিত্র দেখা যায়।

একদিনেই সাভার-আশুলিয়ার বেশিরভাগ পোশাক কারখানা ছুটি হওয়ায় এক সাথে নীড়ের টানে কর্মস্থল ছেড়েছে এই শিল্পাঞ্চলের শ্রমজীবীরা।

আশুলিয়ার বাইপাইল বাসস্ট্যান্ডে আসা উত্তরবঙ্গমুখী যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, আজ একসাথে বেশিরভাগ পোশাক কারখানা ছুটি হয়েছে। আর এসব প্রতিষ্ঠানের বেশিরভাগ যাত্রী উত্তরবঙ্গের। বিশেষ করে দুপুরের পর থেকে কারখানাগুলো এক সাথে ছুটি দেয়ায় বিকল থেকে সবাই এক সাথে বাস স্ট্যান্ডে আসতে শুরু করে।

লায়লা নামে এক শ্রমিক বলেন, বাস স্ট্যান্ডে আসার আধাঘন্টার মধ্যেই যাত্রী দিয়ে ভরে গেছে। এক সাথে এতো যাত্রী কোথায় থেকে আসলো বুঝলাম। যাত্রীর তুলনায় যানবাহন অনেক কম। যানবহন যাও আছে ভাড়া অনেক বেশি। ফলে অনেক যাত্রী দাঁড়িয়ে আছেন।

আনোয়ার নামের এক যাত্রী জানান, তিনি নরসিংহপুর থেকে এসেছেন জামালপুর যাওয়ার উদ্দেশ্যে। বাস ভাড়া অনেক বেশি তাই গাড়িতে উঠছেন না। যদি ভাড়া একটু কমে পান, তাহলে উঠবেন।

স্থানীয় মুদি দোকানী হেলাল বলেন, আমি এই সড়কের প্রায় ৮ বছর ধরে দোকানদকরী করি। গত ৮ বছরে আমি এক সাথে এতো যাত্রী কখনো দেখিনি। যাত্রীর অনেক চাপ, সে তুলনায় বাসের সংখ্যা অনেক কম। তবে ট্রাকে করে অনেককে যেতে দেখেছি।

সাভার হাইওয়ে থানা পুলিশের পরিদর্শক (ওসি) আইয়ুব আলী বলেন, আজ বেশিরভাগ পোশাক কারখানা এক সাথে ছুটি হয়েছে। যে কারণে যাত্রীচাপ বেড়েছে। যাত্রীদের ভোগান্তি রোধে আমাদের পুলিশ কাজ করছে।

ইএইচ