তীব্র তাপদাহ: নাগরপুরে হাসপাতালে বেড়েছে রোগীদের চাপ

নাগরপুর (টাঙ্গাগাইল) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০১:৫৬ পিএম
তীব্র তাপদাহ: নাগরপুরে হাসপাতালে বেড়েছে রোগীদের চাপ

টাঙ্গাইলের নাগরপুরে প্রায় দুই সপ্তাহ ধরে মৃদু থেকে মাঝারি এবং কোথাও কোথাও তীব্র মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রখর রোদে কৃষকরা ফসলের মাঠে কাজ করতে পারছে না এবং ভ্যাপসা গরমে বয়স্ক ও শিশুরা চরম বিপাকে আছে।

এছাড়াও ভাইরাস-ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন রোগবালাইয়ে আক্রান্তরা হাসপাতালে ভিড় করছেন।

তীব্র গরমের কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে শিশু ও বয়স্ক রোগীর চাপ ক্রমাগত বাড়ছে। তাদের বেশিরভাগ রোগী জ্বর, কাশি, ডায়রিয়া ও পেটের পীড়ায় আক্রান্ত। প্রতিদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে থাকে।

হাসপাতালে চিকিৎসা নিতে এক ৫৪ বছরের রেফাজ জানান- ৫ দিন যাবত ডায়রিয়া, শরীর ব্যথা, জ্বর নিয়ে ভুগছি। ফার্মেসি থেকে ওষুধ কিনে খাই কোনো কাজ হয়নি তাই হাসপাতালে বড় ডাক্তার দেখাতে আসছি।

তিনি আরও বলেন, প্রখর গরমে আমার এই সমস্যাগুলো দেখা দিয়েছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান আমার সংবাদকে বলেন- অতিরিক্ত তাপদাহ থাকায় স্বাভাবিক রোগীর চেয়ে বেশি রোগী আসছে হাসপাতালে এছাড়াও তাপমাত্রা বেশি থাকায় গড়ে প্রতিদিন আউটডোরে ৫০/৬০ জন্য রোগী বেশি আসছে এবং প্রতিদিন ১৫/২০ জন রোগী বেশী ভর্তি হচ্ছে।

তিনি আরও জানান- প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে পাতলা ও হালকা সুতি পোশাক পরা, বাড়ির বাইরে থাকার সময় সরাসরি রোদ এড়িয়ে চলা এবং ছাতা ব্যবহার করতে হবে এবং শরীরে পানিশূন্যতা এড়াতে অতিরিক্ত পানি, খাবার স্যালাইন পান করা প্রয়োজন।

ইএইচ