মোংলায় কন্টেইনারবাহী জাহাজের রেকর্ড, জেটিতে ১ মাসে সর্বোচ্চ আগমন

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৫:৩৮ পিএম
মোংলায় কন্টেইনারবাহী জাহাজের রেকর্ড, জেটিতে ১ মাসে সর্বোচ্চ আগমন

এক মাসে সর্বোচ্চ ৮টি কন্টেইনারবাহী জাহাজ আগমনে নতুন রেকর্ড করেছে মোংলা বন্দর। এর আগে এক মাসে ৮টি কন্টেইনাবাহী জাহাজ এ বন্দরে ভিড়েনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (বোর্ড ও জনসংযোগ বিভাগ) মোঃ মাকরুজ্জামান জানান, সোমবার (২৯এপ্রিল) দুপুরে মার্কস লাইনের ১৮৬মিটার দৈর্ঘ্যের লাইবেরিয়ান পতাকাবাী জাহাজ এম,ভি মার্কস হাই পং মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়ে।

এ জাহাজটি ভিড়ার মধ্যদিয়ে করোনা মহামারী পরবর্তী মোংলা বন্দরে এক মাসে সর্বোচ্চ ৮টি কন্টেইনারবাহী জাহাজ আগমনের রেকর্ড করেছে। এ জাহাজটিতে ১৮৭৫টিইইউজ কন্টেইনারজাত মালামাল আমদানি-রপ্তানি করা হয়।

এ সকল বাণিজ্যিক জাহাজের মাধ্যমে ফেবরিকস, মেশিনারি, আপেল, ট্রাই সাইকেলপার্টস, ইলেকট্রিক্যাল গুডস, হোয়াইট ক্লিংকার, ফার্টিলাইজার, ক্যালসিয়াম কার্বোনেট, কপার ক্যাথোডস আমদানি এবং জুট, জুট গুডস, সিরিমপস, কার্বস, হোয়াইট ফিস, ক্লে টাইলস, ড্রাইড ফিস, মেশিনারি, গার্মেন্টস প্রোডাক্টস, কটন ইয়ার্ন ইত্যাদি রপ্তানি করা হয়।

চলতি এপ্রিলের বিভিন্ন সময়ে মোংলা বন্দর জেটিতে সিঙ্গাপুর পতাকাবাহী এম,ভি কোটা টেনেগা ও এম,ভি কোটা রানচাক, এম,ভি মার্কস ভিলাডিভসটক, এম,ভি মার্কস কুইনজু, এম,ভি মার্কস চট্টগ্রাম, এম,ভি মার্কস ঢাকা বন্দরের বিভিন্ন জেটিতে ভিড়ে। বর্তমানে বন্দর জেটিতে গড়ে প্রতি সপ্তাহে ২টি করে কনটেইনার জাহাজ আগমন করছে।

শিপিং এজেন্ট, মোংলা কাস্টমস এজেন্ট এ্যাসোসিয়েশন, চেম্বার অব কমার্স খুলনা ও বাগেরহাট, আমদানি-রপ্তানিকারক ও বন্দর ব্যবহারকারীদের সাথে ধারাবাহিকভাবে মিটিং ও সমন্বয়সহ বন্দরে আধুনিক কনটেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট সংযোজনের ফলে জেটি থেকে দ্রুততার সাথে স্বল্প সময়ের মধ্যে কনটেইনার খালাস বোঝাই সম্ভব হচ্ছে। একই সাথে গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এর সুযোগ সৃষ্টি হওয়ায় কন্টেইনারবাহী সমুদ্রগামী জাহাজের আগমন বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে বন্দর ব্যবহারকারীদের মোংলা বন্দরের প্রতি আস্থা বাড়ার পাশাপাশি তাদের সময় এবং অর্থের সাশ্রয় হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ ও ভিশন ২০৪১বাস্তবায়নে মোংলা বন্দর বদ্ধ পরিকর। বন্দরকে আধুনিক ও বিশ্বমানের স্মার্ট বন্দর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ।

 বিআরইউ