ঢাকনাবিহীন ম্যানহোল যেন মরণ ফাঁদ

কাশিমপুর (গাজীপুর) প্রতিনিধি প্রকাশিত: মে ২, ২০২৪, ১২:১৮ পিএম
ঢাকনাবিহীন ম্যানহোল যেন মরণ ফাঁদ

গাজীপুরের কাশিমপুরে আঞ্চলিক সড়কে যানবাহন চলাচলে ম্যানহোল যেন মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে।

রাস্তার মাঝখানের ম্যানহোলের ঢাকনা নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন উদাসীনতায় প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন যানবাহন চালকরা। যেগুলোর ঢাকনা আছে কোথাও খোলা, কোথাও উঁচু-নিচু থাকছে দিনের পর দিন।

জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশনে অঞ্চল-৮ এর মাঝে প্রায় ২ শতাধিক ম্যানহোল রয়েছে। যার প্রায় এক-তৃতীয়াংশ ব্যস্ততম আঞ্চলিক সড়কজুড়ে।

সরেজমিন দেখা গেছে, মহানগরীর ৩নং ওয়ার্ডের মোল্লা মার্কেট থেকে বাগানবাড়ি রোড পর্যন্ত সড়কে ম্যানহোল উঁচু-নিচ অবস্থায় রয়েছে। ব্যস্ততম এ সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে। বারেন্ডা (সবুজ কানন) থেকে এনায়েতপুর হয়ে জেলখানা রোড, মিশন গেট থেকে লতিফপুর জোড়া ব্রিজ, এনায়েতপুর স্কুল মার্কেট থেকে মিন্টুর বাড়ির রোড এলাকায় ঢাকনাযুক্ত অনেক ম্যানহোল রয়েছে, যেগুলো সড়কের সমতলের নয়। এছাড়াও এনায়েতপুর সড়কেও রয়েছে অন্তত তিনটি দুর্ঘটনাপ্রবণ ম্যানহোল। কাশিমপুরের প্রতিটি সড়কেরই যেন একই চিত্র।

ম্যানহোল ব্যবস্থাপনা বিষয়ে অঞ্চল ৭ ও ৮ এর নগর পরিকল্পনাবিদ সানজিদা হক বলেন, ম্যানহোলে সিমেন্টের ঢাকনা বসানোর জন্য রাস্তায় গাড়ির চাপে ভেঙে পড়ে যায়। এজন্য মানসম্মতভাবে রাস্তার সমানে লোহার ঢাকনা স্থাপন করলে ম্যানহোলের দুর্ঘটনা থেকে সুরক্ষিত থাকবে নগরবাসী।

দুর্ঘটনার বিষয়ে অটোরিকশা চালক আজিজ মিয়া বলেন, যেসব এলাকার রাস্তা দিয়ে গাড়ি চলে, সেগুলোর ম্যানহোলের অবস্থা যদি এ রকম হয় তাহলে তা চিন্তার বিষয়। ম্যানহোলগুলো অনিরাপদ থাকলে দুর্ঘটনা তো ঘটবেই।

গাজীপুর সিটি কর্পোরেশনের অঞ্চল ৫, ৬, ৭ ও ৮ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ. কে. এম. হারুনুর রশীদ বলেন, কোথাও যদি ম্যানহোল ভেঙে গিয়ে থাকে, তাহলে অতি দ্রুতই এগুলো সংস্কার করা হবে। এছাড়াও ম্যানহোলের ঢাকনা সমস্যা দূর করতে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইএইচ