দিনাজপুরে মৌলিক পুষ্টি ও এগ্রোইকোলজি বিষয়ক কর্মশালা

দিনাজপুর প্রতিনিধি প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৫:৫৮ পিএম
দিনাজপুরে মৌলিক পুষ্টি ও এগ্রোইকোলজি বিষয়ক কর্মশালা

সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনেবল অ্যাগ্রিকালচার এবং ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক দিনাজপুর পৌরসভায় বাস্তবায়নাধীন নিউট্রিশন ইন সিটি ইকোসিস্টেমস প্রকল্পের আওতায় (১৫ ও ১৬ মে) দিনাজপুর শহরের সুইহারীস্থ এনজিও ফোরামের মিলনায়তনে অনুষ্ঠিত ‘মৌলিক পুষ্টি ও এগ্রোইকোলজি’ বিষয়ক কর্মশালা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার সমাপনী দিনে বসতবাড়িতে পরিকল্পিত শাক-সবজি উৎপাদন কৌশল, বসতবাড়িতে শাক-সবজির পরিচর্যা, খাদ্য নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও হাত ধোয়া, শাক-সবজির বালাই ব্যবস্থাপনা, জৈব পদ্ধতিতে বালাইনাশক তৈরি ও প্রয়োগ, সবজির প্রধান কিছু রোগ, পোকার আক্রমণের ধরণ এবং প্রতিকার, উত্তম কৃষি চর্চা, বীজ ও বীজ সংরক্ষণ বিষয়গুলো বিশদভাবে আলোচনা করা হয়।

বিষয়গুলো নিয়ে প্রশিক্ষণের বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ঢাকার ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. নাজিরুল ইসলাম সরকার এবং পুষ্টি বিশেষজ্ঞ কনসালটেন্ট আসমা আকতার।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী মিনারুল ইসলাম খান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক রওনাকুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. ময়নুল ইসলাম, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোর্শেদ আলী খান ও দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সিনজেন্টা ফাউন্ডেশনের ফিল্ড কোঅর্ডিনেটর মো. বদরুল আলম। কর্মশালায় এমএলএমএনসিসি’র ২৬ জন সরকারি ও বেসরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও  সংবাদকর্মীরা অংশ নেন।

ইএইচ