ক্ষতিকর ১৭টি ক্রিম নিষিদ্ধ করলো বিএসটিআই

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৩:৫১ পিএম
ক্ষতিকর ১৭টি ক্রিম নিষিদ্ধ করলো বিএসটিআই

বাংলাদেশে চালু থাকা মার্কারি ও হাইড্রোকুইনোনযুক্ত রং ফর্সাকারী ক্ষতিকর ১৭টি রং ফর্সাকারী ক্রিমকে নিষিদ্ধ ঘোষণা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

সম্প্রতি বিএসটিআইয়ের পরিচালক (সিএম) নূরুল আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিষিদ্ধ করা ১৭টি রং ফর্সাকারী ক্রিমের তালিকা দেওয়া হয়।

সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআই কর্তৃক খোলাবাজার থেকে বিভিন্ন ধরনের/ব্র্যান্ডের রং ফর্সাকারী স্কিন ক্রিমের নমুনা সংগ্রহ করে। বিএসটিআই'র ল্যাবে পরীক্ষা করা হয়। 

পরীক্ষণ শেষে নমুনায় মাত্রাতিরিক্ত মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মার্কারি ও হাইড্রোকুইনোন এর উপস্থিতি পাওয়া গেছে। দেশে উৎপাদিত, অবৈধভাবে বিদেশ থেকে আনীত ও দেশীয় বাজারে বিক্রিত নিম্নোক্ত স্কিন ক্রিমগুলো হলো-

ক্রিমগুলো হলো-গৌরী কসমেটিকস (প্রা.) লিমিটেড -পাকিস্তান, এস এন্ড জে মার্কেটিং কোং -পাকিস্তান, কিউ. সি. ইন্টারন্যাশনাল- পাকিস্তান, ক্রিয়েটিভ কসমেটিকস (প্রা.) লিমিটেড - পাকিস্তান, নুর হারবাল কসমেটিকস (প্রা.) লিমিটেড-পাকিস্তান, নুর গোল্ড কসমেটিকস (প্রা.) লিমিটেড-পাকিস্তান, গোল্ডেন পার্ল- পাকিস্তান, হোয়াইট পার্ল কসমেটিকস ইন্টারন্যাশনাল- পাকিস্তান, পুনিয়া ব্রাদার্স (প্রা.) লিমিটেড-পাকিস্তান, লওয়া ইন্টারন্যাশনাল- পাকিস্তান, লাইফ কসমেটিক- পাকিস্তান, শাহিন কসমেটিকস (প্রা.) লিমিটেড-পাকিস্তান, গুয়াংজু টাটা বায়ো টেকনোলজি লিমিটেড-চায়না, ব্রান্ড 4k Plus- নামবিহীন প্রতিষ্ঠান, আনিয়া কসমেটিকস-পাকিস্তান, গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড-নাটোর, বাংলাদেশ।

উপরোক্ত ক্ষতিকর মার্কারি ও হাইড্রোকুইনোনযুক্ত রং ফর্সাকারী স্কিন ক্রিম উৎপাদন, আমদানি ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত বিএসটিআই'র মোবাইল কোর্ট ও সার্ভিল্যাপ কার্যক্রম অব্যাহত আছে। 

সংশ্লিষ্ট সকলকে এ ধরণের পণ্য উৎপাদন, আমদানি ও বাজারজাত করা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হলো এবং ভোক্তা সাধারণকে এ ধরণের পণ্য ক্রয় ও ব্যবহার থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হয়েছে।


আমারসংবাদ/টিএইচ