শ্রমিকের জামানত বৈষম্য দূর করতে ব্রুনাইয়ের প্রতি বাণিজ্যমন্ত্রীর আহ্বান

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২, ০৫:২৯ পিএম
শ্রমিকের জামানত বৈষম্য দূর করতে ব্রুনাইয়ের প্রতি বাণিজ্যমন্ত্রীর আহ্বান

ব্রুনাইয়ে কার্যরত বাংলাদেশী শ্রমিকদের জামানত বৈষম্য দূর করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার (১৬ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। 

মন্ত্রী বলেন, ব্রুনাইয়ে বাংলাদেশী শ্রমিকদের জামানত হিসেবে ১৬০০ ডলার দিতে হয়। মালয়েশিয়ার জন্য এ পরিমাণ ৫০০ ডলার। দেশটির অর্থমন্ত্রীকে এই বৈষম্য দূর করার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী। 

টিপু মুনশি বলেন, সরকারের বিদেশি বিনিয়োগবান্ধব নীতিমালার কারণে বাংলাদেশ এখন বৈশ্বিক উদ্যোক্তাদের জন্য সবচেয়ে আদর্শ গন্তব্য। 

এদেশে কারখানা স্থাপনের মাধ্যমে সাড়ে ১৬ কোটি মানুষের অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি চীন-ভারতের ২৭০ কোটি মানুষের বাজারও ধরা যাবে। কেননা দুটি দেশেই বেশিরভাগ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ। 

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ব্রুনাইকে বাংলাদেশ থেকে আরো বেশি মানবসম্পদ নেয়ার আহ্বান জানান। এছাড়াও আসিয়ানভুক্ত দেশগুলোর জন্য আলাদা একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তুাব দিয়ে ব্রুনাইকে বিনিয়োগের আহ্বান জানান শাহরিয়ার আলম।  

বৈঠকে বাংলাদেশকে পরবর্তী বাণিজ্য ও বিনিয়োগের গন্তব্য হিসেবে বেছে নিতে ব্রুনাইয়ের প্রতি আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। 

তিনি বলেন, বাংলাদেশে গভীর সমুদ্র বন্দর, একশ’টি অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্ক, ট্যুরিজম পার্ক, নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল, এলএনজি টার্মিনালসহ পুরো দেশকে সড়ক ও রেলপথে সংযুক্ত করার প্রকল্প চলছে। বাংলাদেশের বর্তমান অগ্রগতির চিত্র অতীতের তুলনায় অনেক ভিন্ন। এই অগ্রযাত্রায় সামিল হতে ব্রুনাইকে আহ্বান জানান।

হালাল খাবার, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, আইসিটি, প্লাস্টিক, পেট্রোকেমিক্যাল, জাহাজ নির্মাণ, পর্যটন, অবকাঠামো উন্নয়ন, পেট্রোলিয়াম, জ্বালানিখাতে দুই দেশের বাণিজ্য বিনিয়োগ সম্পর্ককে উন্নত করার বিপুল সম্ভাবনা রয়েছে বলে মনে করেন জসিম উদ্দিন। 

এ সময় এফবিসিসিআই’র পক্ষ থেকে বাংলাদেশের সাথে যৌথ উদ্যোগে জাহাজ নির্মাণ, স্বাস্থ্য ও তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ মানবসম্পদ প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব দেয়া হয়েছে। 

বৈঠকে ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী দাতো সেরি সেটিয়া ড. আওয়াং হাজী মোহাম্মদ আমিন লিউ আবদুল্লাহ তার দেশকে ট্রান্সশিপমেন্ট হাব হিসেবে ব্যবহারের জন্য আহ্বান জানান। 

তিনি বলেন, ব্রুনাইয়ের বন্দর ব্যবহার করলে চীনের সঙ্গে দূরত্ব অনেক কমবে। এতে খরচ ও সময় সাশ্রয় করা সম্ভব হবে। 

বাংলাদেশী কর্মীদের প্রশংসা করে ব্রুনেইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী দাতো সেরি পাদুকা আওয়াং হাজি আহমাদদিন বিন হাজী আবদুল রহমান বলেন, ব্রুনাইয়ের অর্থনৈতিক অগ্রগতিতে এসব কর্মীর বিশেষ ভূমিকা রয়েছে।

টিএইচ