পুঁজিবাজারে শরীয়াহ অ্যাডভাইজরি কাউন্সিল গঠন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩, ০৯:২১ পিএম
পুঁজিবাজারে শরীয়াহ অ্যাডভাইজরি কাউন্সিল গঠন

শরীয়াহ ভিত্তিক সিকিউরিটিজ ইস্যুসহ ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) যথাযথ পরামর্শ দেয়ার উদ্দেশ্যে ৯ সদস্য বিশিষ্ট শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করা হয়েছে। কমিশনের ৮৪৮ তম সভায় সর্বসম্মতিক্রমে এই কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কমিশনের মুখপাত্র মো. রেজাউল করিম।

শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল ২০২২, বিধি ৪ ও ৫ অনুসারে যোগ্যতার শর্ত বিবেচনায় নিয়ে ৫ জন শরিয়াহ স্কলার ও ৪ জন বিশেষজ্ঞের সমন্বয়ে ৯ সদস্য বিশিষ্ট শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের বাধ্যবাধকতা রয়েছে। সে আলোকে শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রশিদকে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নেয় কমিশন। কাউন্সিলের জন্য নির্বাচিত ৫ জন শরিয়াহ স্কলার হলেন- অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদ; মুফতি শহীদ রাহমানী; মুফতি ইউসুফ সুলতান সিএসএএ, সিআইএফই; মুফতি ড. ওয়ালিউর রহমান খান (ইসলামিক ফাউন্ডেশন প্রতিনিধি) এবং মাওলানা শাহ ওয়ালী উল্লাহ।

অপরদিকে ইন্ডাস্ট্রি এক্সপার্ট ৪ জন হলেন- অধ্যাপক আবু তালেব (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং এক্সপার্ট); এ কে এম নুরুল ফজল বুলবুল (লিগাল এক্সপার্ট); অধ্যাপক মো. নাজিম উদ্দিন ভূঁইয়া, এফসিএমএ (অ্যাকাউন্টিং এক্সপার্ট) এবং মেজবাহ উদ্দিন আহমেদ, এফসিসিএ, সিআইপিএ, সিএসএএ (ক্যাপিটাল মার্কেট এক্সপার্ট)।

উল্লেখ্য, শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের মাধ্যমে দেশের পুঁজিবাজারে ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজ নিয়ে আসার সুযোগ বৃদ্ধি পাবে এবং ইসলামিক শরিয়াতে আগ্রহী দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আরো উৎসাহী হবেন। এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধি পাবে।

এবি