বাণিজ্য প্রতিমন্ত্রী

স্থায়ী দোকানে টিসিবি পণ্য দেয়া শুরু হবে ১ জুলাই

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৭, ২০২৪, ১২:১১ পিএম
স্থায়ী দোকানে টিসিবি পণ্য দেয়া শুরু হবে ১ জুলাই

যেখানে যে কয়টা দোকান প্রয়োজন সে অনুযায়ী জনপ্রতিনিধিদের সহযেগিতায় স্থায়ী দোকানের মাধ্যমে টিসিবি পণ্য প্রদানের চেষ্টা করবো। আনুষ্ঠানিকভাবে তা ১ জুলাই থেকে শুরু করবো বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (৭ মে) সকালে রাজধানীর বারিধারা পার্ক থেকে দেশব্যাপী পণ্য বিক্রয়ের এ কার্যক্রম উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

পেঁয়াজের সরবরাহে ঘাটতি প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘পেঁয়াজে আমাদের ঘাটতি নেই। আমরা পেঁয়াজ লোকালি কিনে দিতে চাই না। যেহেতু সব জায়গায় পেঁয়াজ যথেষ্ট পরিমাণের আছে তাই টিসিবির মাধ্যমে দিচ্ছি না। আগে আমরা বাজারে সরবরাহ বাড়ানোর জন্য এই টিসিবির পণ্য বিদেশ থেকে এনে দিয়েছিলাম।’

রমজান মাসে স্থায়ী দোকানে নিত্যপ্রয়োজনীয় সব পণ্য পাওয়া যাবে কি না- এমন প্রশ্নের উত্তরে আহসানুল ইসলাম টিটু বলেন, এক কোটি পরিবারকে আমরা ভর্তুকি মূল্যে পণ্য দিচ্ছি। দোকানগুলো হলে নিত্যপ্রয়োজনীয় পণ্য সবার সঙ্গে পরামর্শক্রমে ন্যায্য মূল্যে  দেয়া হবে। ন্যায্যমূল্যে দেওয়ার জন্য আমরা প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী আমরা সিদ্ধান্ত নিব।

মূল্যস্ফীতি কমানোর জন্য পদক্ষেপ কি নিচ্ছেন- এমন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা বাজারে পণ্যের সরবরাহ ঠিক রাখার চেষ্টা করি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ নানা কারণে সারা পৃথিবীতেই এখন মূল্যস্ফীতি বেড়েছে, দ্রব্যমূল্য বেড়েছে, তেলের দাম বেড়েছে। এই জিনিসটার জন্য আমাদের অন্য মন্ত্রণালয় আছে। আমরা আশা করবো আগামী বাজেটে এটার রিফ্লেকশন দেখতে পাবেন। মূল্যস্ফীতি কমানোটা আমাদের মন্ত্রণালয়ের দায়িত্ব না। আমাদের দায়িত্ব বাজারে পণ্য সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা। আমরা সেটারই চেষ্টা করছি।

অন্য আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা অন্তত পক্ষে দেশের তিন মাসের চাহিদার সমপরিমাণ পণ্য মজুদ রাখতে চাই। উদ্‌বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা-১১ আসনের সংসদ সদস্য ওয়াকিল উদ্দীন আহমেদ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাসিবা বারী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, টিসিবির নবাগত চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জাকির হোসেন প্রমুখ।
বিআরইউ