গবেষণা দক্ষতা বৃদ্ধিতে নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ১২:২০ পিএম
গবেষণা দক্ষতা বৃদ্ধিতে নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বাজার ব্যবস্থাপনা জ্ঞানসহ গবেষণার দক্ষতা বৃদ্ধিতে ‘রিসার্চ স্কিল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যপী কর্মশালা শুরু হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নীলোৎপল সরকার, নজরুল বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেন, প্রফেসর ড. রাজু আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মোল্লা আমিনুল ইসলামসহ অন্যরা।

গবেষণা দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি মৌলিক পার্থক্য আছে। স্কুল প্রতিষ্ঠিত জ্ঞানকে ছড়িয়ে দেয় আর বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞানের সঞ্চালনা করেন। বিশ্ববিদ্যালয় গবেষণার মধ্যদিয়ে নতুন জ্ঞানের সৃষ্টি করেন। ফলে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য রয়েছে। আমাদের শিক্ষক শিক্ষার্থীদের নতুন জ্ঞান সৃষ্টির দিকে মনোযোগী হতে হবে।

তিনি বলেন, চাকরি আমাদের দরকার। তবে চাকরি আমাদের একমাত্র দরকার কী না-সেট ভেবে দেখা দরকার। এখন অনেকেই চাকরি ছেড়ে দিয়ে ব্যবসার দিকে মনোযোগী হচ্ছে। নিজেরা ফার্ম তৈরি করে নিজেদের মতো করে সাবলম্বী হওয়ার চেষ্ট করছে।

উপাচার্য বলেন, আমাদের যেসব শিক্ষক ও শিক্ষার্থী একাডেমিক কাজ করেন তাদের সহযোগিতা করা হবে। কেননা ব্যবসা নিয়ে গবেষণা যত বেশি হবে মানুষ তত বেশি ব্যবসার প্রতি মনোযোগী হবেন। ব্যবসা সম্পর্কে সমাজে প্রচলিত নেতিবাচক ধারণাগুলো আমাদের দূর করতে হবে।

হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নীলোৎপল সরকার।

কেএস