খুবিতে চ্যারিটি ফান্ড কেইউর যাত্রা শুরু

খুবি প্রতিনিধি প্রকাশিত: মে ১৯, ২০২৪, ০৮:৩৮ পিএম
খুবিতে চ্যারিটি ফান্ড কেইউর যাত্রা শুরু

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তর এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের (১৭ ব্যাচ) শিক্ষার্থীদের উদ্যোগে যাত্রা শুরু করল ‘চ্যারিটি ফান্ড কেইউ’। ভবিষ্যতে গুরুতর রোগের চিকিৎসা, বিনাসুদে ঋণ এবং উপবৃত্তি এই তিনটি খাতে এই ফান্ড থেকে শিক্ষার্থীদের সহায়তা করা হবে।

রোববার দুপুর আড়াইটার দিকে ১৭ ব্যাচের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের কাছে ৫ লাখ ৬০ হাজার টাকা হস্তান্তরের মাধ্যমে ফান্ডটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তর সূত্রে জানা যায়, ১৭ ব্যাচের শিক্ষার্থীরা যখন শিক্ষা সমাপনী অনুষ্ঠান শেষ করে তখন তাদের চিন্তাভাবনা ছিল এর উদ্বৃত্ত টাকা দিয়ে শিক্ষার্থীদের কাজে লাগে এরকম কিছু করা যায় কিনা। এরপরে ফান্ড গঠনের প্রাথমিক আলোচনা ১৭ ব্যাচই শুরু করে। সেই আলোচনা থেকেই পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের চ্যারিটি ফান্ড গঠন করা হয়েছে এবং সেখানে সর্বপ্রথম তারা অনুদান দিয়েছে। ইতোমধ্যে আরও অনেক ব্যাচ এখানে অনুদান প্রদানের আগ্রহ প্রকাশ করেছে।

অর্থ হস্তান্তরকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, এটি নিঃসন্দেহে অনন্য এক উদ্যোগ। তিনি দীর্ঘমেয়াদে এই ফান্ডের পরিসর বৃদ্ধির জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান এবং ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কোলাবোরেশনসহ নানা ধরনের পরামর্শ দেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময় ভালো কিছুর সাথে থাকে এবং তারা বারবার সেটি প্রমাণ করেছে। শিক্ষা সমাপনী অনুষ্ঠানের উদ্বৃত্ত অর্থের সর্বোত্তম ব্যবহারের জন্য তাদের এই উদ্যোগ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের কালচারে বিরল।

ইএইচ